৬:২৮ পিএম, ২৭ জুন ২০১৯, বৃহস্পতিবার | | ২৩ শাওয়াল ১৪৪০




সম্পর্কে ভাল রাখার ৫ অব্যর্থ কৌশল!

১৮ মে ২০১৯, ১১:২৯ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : সম্পর্ক মানেই ওঠানামা থাকবে।  তবে অনেক সময় সম্পর্কের এই রঙবদলে সম্পর্কটাই শেষ হয়ে যায়।  তাই সম্পর্ক ভাল রাখার মানুষ কতো না চেষ্টাই করে।  চলুন সম্পর্ক ভাল রাখার ৫টি অব্যর্থ কৌশল জেনে নিই।  

১. কাজের চাপ যতই থাকুক না কেন, শত ব্যস্ততা সত্ত্বেও একে অপরের জন্য সময় বের করুন।  দু’জনে দু’জনকে যতটা সম্ভব সময় দিন।  সঙ্গীর সঙ্গে যতটা সময় কাটাবেন ততই একে অপরের পছন্দ আপছন্দ সম্পর্কে জানবেন।  একে অপরকে বুঝতে পারবেন। 

২. একে অপরের সঙ্গে ইতিবাচক কথা বলুন।  সঙ্গীর প্রতি আপনার ভালবাসা ব্যক্ত করুন, কৃতজ্ঞতা জানান।  সঙ্গীকে প্রশংসা করুন, এর ফলে সম্পর্ক আরও গভীর হবে। 

. উপহার পেতে কে না ভালবাসে?  উপলক্ষ ও বিশেষ কারণ ছাড়াই সঙ্গীকে ছোট ছোট উপহার দিন।  

৪. স্পর্শ যে কোনও সম্পর্কের জন্যই খুবই গুরুত্ব পূর্ণ।  স্পর্শ একে অপরের প্রতি অনুভূতি জাগিয়ে তোলে।  সম্পর্কের আবেগ, উত্তেজনা বাড়িয়ে দেয়।  বিশেষ মানুষের কাছ থেকে বিশেষ স্পর্শ বা ছোঁয়া মস্তিষ্কের হাইপোথ্যালামাসে অক্সিটোসিন হরমোনের ক্ষরণ বাড়িয়ে দেয়।  তাই সঙ্গীর হাত ছোঁয়া, হাত ধরা, ভালবেসে জড়িয়ে ধরা, কাঁধে বা বুকে মাথা রাখা সম্পর্কের গভীরতা বহুগুণ বাড়িয়ে দেয়। 

৫. শুধু কথায় চিড়ে ভিজে না।  তাই শুধু কথা নয়, মুখে যা বলছেন, সঙ্গীর জন্য কাজে তা করে দেখান।  পরিস্থিতি বা সুযোগ বুঝে সঙ্গীকে এমন কিছু করে দেখান, যাতে তিনি বোঝেন আপনার জীবনে তাঁর জায়গা বা গুরুত্ব কতটা!


keya