৯:০৯ পিএম, ১৬ ডিসেম্বর ২০১৮, রোববার | | ৭ রবিউস সানি ১৪৪০




সৌরবিদ্যুৎ খাতে ৪১২ কোটি টাকা দিচ্ছে সৌদি

১৪ ডিসেম্বর ২০১৭, ০৫:১৬ পিএম | সাদি


এসএনএন২৪.কম : সোলার প্লান্ট স্থাপনে বাংলাদেশের সঙ্গে ১৮৮ মিলিয়ন রিয়ালের একটি চুক্তি সই করেছে সৌদি আরব, যা বাংলাদেশি মুদ্রায় ৪১২ কোটি ২২ লাখ ৫৭ হাজার ৩৮৩ টাকা। 

আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সঙ্গে রিয়াদভিত্তিক প্রতিষ্ঠান আলফানর এনার্জি চুক্তিটি স্বাক্ষর করেছে।  আলফানর এনার্জি মূলত আলফানর গ্রুপের একটি পূর্ণাঙ্গ সাবসিডিয়ারি কোম্পানি। 

বাংলাদেশের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন এফবিসিসিআইর মহাসচিব হোসাইন জামিল এবং আলফানরের পক্ষে স্বাক্ষর করেন আলফানর এনার্জির সমন্বয়ক মোহাম্মদ ইরফান।  এ সময় উপস্থিত ছিলেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত গোলাম মশি এবং সৌদি চেম্বার্সের প্রতিনিধি মুশাবাব বিন আবদুল্লাহ আল-কাহতানি। 

সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের কমার্সিয়াল কাউন্সেলর মোহাম্মদ আবদুল হাসান আরব নিউজকে বলেন, সৌর প্লান্টটি নির্মাণ করা হবে চট্টগ্রামে।  এখান থেকে ৪০ থেকে ১০০ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন করা যাবে।  প্রকল্পটির কাজ শেষ হতে ছয় মাস সময় লাগবে বলেও জানান তিনি। 

তিনি জানান, সফররত সৌদি প্রতিনিধিদল বাংলাদেশে একটি পেপার মিল, একটি সিমেন্ট কারখানা ও একটি ডায়ামোনিয়াম ফসফেট কারাখানাসহ আরো কিছু বড় প্রকল্পের বিষয়েও আলোচনা করেছে। 

বর্তমানে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ এক বিলিয়ন ডলার এবং দেশটি বাংলাদেশে রফতানি করে ৭৫০ মিলিয়ন ডলারের পণ্য। 

এর আগে সৌদি ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে এক অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ সৌদি আরবকে বাংলাদেশে একটি ‘বিশেষ অর্থনৈতিক অঞ্চল’ গড়ে তোলার আহ্বান জানান।  দুই দেশের বাণিজ্য সম্প্রসারণের ওপর জোর দিয়েছেন মুশবাব আল-কাহতানিও। 



keya