১০:১০ এএম, ২১ সেপ্টেম্বর ২০১৮, শুক্রবার | | ১০ মুহররম ১৪৪০


সূর্যের পুরো আলোই পড়বে মঙ্গলের উপর

০১ জুলাই ২০১৮, ১০:২৫ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : ২৭ জুলাই পৃথিবীর সবচেয়ে কাছে আসছে মঙ্গল।  এর আগে ২০০৩ সালের ২৭ আগস্ট পৃথিবীর কাছে এসেছিল মঙ্গল গ্রহ।  মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা এই তথ্য নিশ্চিত করেছে। 

নাসা বলছে, জুলাইয়ের ২৭ থেকে ৩১ তারিখ পর্যন্ত মঙ্গল সম্পূর্ণ দৃশ্যমান থাকবে।  কারণ, সূর্যের পুরো আলোই পড়বে মঙ্গলের উপর।  আর পৃথিবী থেকে তা পরিষ্কার দেখা যাবে। 

৩১ জুলাই মঙ্গল থেকে পৃথিবীর দূরত্ব থাকবে ৩৫.‌৮ মিলিয়ন মাইল।  মঙ্গল এবং সূর্যের অবস্থান মহাকাশে ঠিক বিপরীত স্থানে রয়েছে।  তাই সূর্যের পুরো পাবে মঙ্গল ওই সময়টায়।  প্রতি ১৫ থেকে ১৭ বছর পর এই ভাবে অবস্থান করে মঙ্গল গ্রহ এবং সূর্য। 

এই সময়টা আসলে মঙ্গল গ্রহের সূর্যকে প্রদক্ষিণের সেই সময়, যখন মঙ্গল সূর্যের সব থেকে কাছে আসছে।  সেজন্যই এতটা আলোকিত থাকবে লাল গ্রহ।  এই সময়টাকে বলে মঙ্গলের অপোজিশন। 

আর যেহেতু মঙ্গল শুক্রের মতোই বাকি গ্রহের থেকে পৃথিবীর অনেকটাই কাছের গ্রহের অন্যতম, সেহেতু ওই দিন পৃথিবী থেকে অনেকটাই উজ্জ্বল দেখাবে মঙ্গলকে। 

৬০ হাজার বছর পর ২০০৩ সালে যখন মঙ্গল পৃথিবীর অত কাছে এসেছিল। 

নাসা বলেছে, যেহেতু পৃথিবী মঙ্গলের থেকে সূর্যের বেশি কাছে, সেহেতু তার প্রদক্ষিণের সময়টাও বেশি দ্রুত হয়।  তাই কখনও দুটি গ্রহই পরস্পরের থেকে অনেক দূরে চলে যায়।  আবার কখনও পৃথিবী তার প্রতিবেশী গ্রহের খুব কাছে চলে আসে।  ২৭ তারিখ সেরকম অবস্থানেই থাকবে দুটি গ্রহ।