৫:১৬ এএম, ১৮ ডিসেম্বর ২০১৭, সোমবার | | ২৯ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

সরিষার হলুদ ফুলে ভরে গেছে যশোরের মাঠ

০৬ ডিসেম্বর ২০১৭, ১০:১৬ পিএম | সাদি


হাবিবুর রহমান, যশোর প্রতিনিধি : যশোর জেলার মনিরামপুর উপজেলায় সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা দেখছেন চাষীরা। 

যেদিকে তাকানো যায় শুধু সবুজের ফাঁকে হলুদের সমাহার।  পথিকের নজর কাড়তে ফুলের সৌন্দর্য বাড়িয়েছে মৌমাছির দল।  কখনো কখনো সরিষা খেতে বসছে পোকাখাদক বুলবুলি ও শালিকের ঝাঁক সরিষা ফুলে মাঠ গুলো ছেয়ে যাওয়ায় সরিষার সুগন্ধ এখন আকাশে-বাতাসে ভেসে বেড়াচ্ছে সর্বত্র।  রাস্তার ধারে কিংবা ফসলের মাঠে সবুজের মাঝে চোখ ধাঁধানো হলুদ ফুল আর ফুল। 

মৌমাছি থেকে শুরু করে বিভিন্ন প্রজাতির পাখি ও অন্যান্য কীটপতঙ্গ ফুলের পরাগ থেকে সংগ্রহ করছে অপরিসীম পরশ।  ফুলের বিস্তৃর্ণ মাঠে দূরন্ত শিশুরা মেতে উঠছে নানা রকমের খেলাধূলায়।  আর অন্যদিকে কেউ বা বই হাতে বিশাল সরিষা ফসলের মাঠ ধরে চলছে পাঠশালায়। 

মনিরামপুরের সরিষার মাঠগুলোতে পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন উপজেলার কৃষকেরা।  এ সময়টা পোকা-মাকড়সহ বিভিন্ন রোগ-বালাইয়ের আক্রমণ বেশী হওয়ায় কাঙ্খিত ফসল ঘরে তুলতে বাড়তি পরিচর্যা করতে হচ্ছে কৃষকদের। 

কাশিমনগর ইউনিয়ন কৃষি কর্মকর্তা মো. সিরাজুল ইসলাম এই প্রতিবেদককে জানান, ‘গতবার প্রায় ৭৫হেক্টর জমিতে সরিষা আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল আর নাবি বর্ষার কারনে এবার প্রায় ৫০হেক্টর জমিতে সরিষা আবাদ করা হয়েছে। ’

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের পক্ষ হতে দিক নির্দেশনায় উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ মাঠ পর্যায়ে কৃষকদের সুপরামর্শ দিয়ে আসছেন।  নিয়মিতভাবে তিনি নিজেই বিভিন্ন মাঠ পরিদর্শন করে চলছেন। 

আবহাওয়া অনুকূলে থাকলে অন্যান্য বছরের ন্যায় এবারও ফসল উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন।  এছাড়া কৃষকরা নিয়মিত সরিষার ফসলে রোগ-বালাই দমনের জন্য কীটনাশক স্প্রে করে চলছেন।  উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের পক্ষ হতে সার্বক্ষণিক তদারকি অব্যাহত রয়েছে।