১১:৪১ এএম, ২২ জুন ২০১৮, শুক্রবার | | ৮ শাওয়াল ১৪৩৯

South Asian College

সিরিয়া থেকে সেনাদের শিগগিরই ফিরিয়ে নেয়ার কোনো পরিকল্পনা নেই : পুতিন

০৮ জুন ২০১৮, ১১:২০ এএম | মুন্না


এসএনএন২৪.কম : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, সিরিয়া থেকে রুশ সেনাদের শিগগিরই দেশে ফিরিয়ে নেয়ার কোনো পরিকল্পনা নেই।  যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় যতদিন রুশ স্বার্থ রয়েছে ততদিন সিরিয়ায় সেনা মোতায়েন থাকবে।  বৃহস্পতিবার জনগণের উদ্দেশ্যে দেওয়া বার্ষিক ভাষণে পুতিন এসব কথা বলেন। 

পুতিন বলেন, সিরিয়ায় তার দেশের সেনারা দুটি ঘাঁটিতে অবস্থান করছে।  এর একটি হচ্ছে তারতুস বন্দর এবং অন্যটি হেমেইমিম বিমানঘাঁটি। 

তবে তিনি আরো বলেন, সিরিয়ায় দীর্ঘ মেয়াদে সেনা রাখার জন্য তার দেশে কোনো স্থাপনা নির্মাণ করছে না; ফলে সেনা প্রত্যাহারের প্রশ্ন এলে তা দ্রুতই করা যাবে। 

তিনি বলেন, সিরিয়ায় রুশ সেনা পাঠানো হয়েছে দামেস্ক সরকারের অনুরোধে।  এ বিষয়ে আন্তর্জাতিক আইন পরিপূর্ণভাবে অনুসরণ করা হয়েছে। 

তিনি জানান, সিরিয়ায় রুশ স্বার্থ নিশ্চিত করার জন্য সেখানে সেনা পাঠানো হয়েছে।  বর্তমানে সিরিয়ার সেনারা দেশটির শতকরা ৯০ ভাগ এলাকা নিয়ন্ত্রণ করছে বলেও জানান রুশ প্রেসিডেন্ট। 

বার্তা সংস্থা রয়টার্স বলেছে, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের পক্ষে ২০১৫ সালে দেশটিতে সরকারবিরোধীদের ওপর বিমান হামলা শুরু করে রাশিয়া।  এর মাধ্যমে কয়েক দশক পর মধ্যপ্রাচ্যে হস্তক্ষেপ শুরু হয় মস্কোর। 

গেল বছরের ডিসেম্বরে সিরিয়া সফর করেন রুশ প্রেসিডেন্ট।  সে সময় সিরিয়ায় অবস্থানরত রুশ সেনাদের একটি বড় অংশ প্রত্যাহারের ঘোষণা দেন তিনি।  কিন্তু এখন পর্যন্ত সিরিয়া থেকে উল্লেখযোগ্য কোনো রুশ সেনা প্রত্যাহারের খবর পাওয়া যায়নি।