১১:৫৯ পিএম, ২৪ আগস্ট ২০১৯, শনিবার | | ২২ জ্বিলহজ্জ ১৪৪০




সাংস্কৃতিক চর্চা মানুষকে মানবিক গুণে সমৃদ্ধ করে : চবি উপাচার্য

২২ মার্চ ২০১৯, ১০:২২ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : সাংস্কৃতিক সংসদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দুইবছর পূর্তি উপলক্ষে (২১ মার্চ) আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান চবি উন্মুক্ত মে  অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানে বিকেল ২ টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভাষণ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।  এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ সফিউল আলম ও চবি সংগীত বিভাগের সভাপতি প্রফেসর সুকান্ত ভট্টাচার্য।  

উপাচার্য তাঁর ভাষণে সাংস্কৃতিক জোট, চবি’র দুইবছর পূর্তি উপলক্ষে সংগঠনের সদস্যসহ উপস্থিত সকলকে স্বাগত ও আন্তরিক শুভেচ্ছা জানান।  তিনি বলেন, সুস্থ সাংস্কৃতিক চর্চা শিক্ষার একটি অংশ।  শিক্ষার্থীকে পরিপূর্ণরূপে আলোকিত মানুষ হিসেবে গড়ে ওঠতে হলে শিক্ষার পাশাপাশি সাংস্কৃতিক চর্চা অপরিহার্য।  সাংস্কৃতিক চর্চা মানুষকে নির্মল আনন্দ দেয়, মনকে প্রফুল্ল রাখে এবং মানবিক গুণে সমৃদ্ধ করে।  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বর্তমানে বিরাজমান শিক্ষার সুন্দর ও চমৎকার পরিবেশ উল্লেখ করে তিনি বলেন, ক্যাম্পাসে নিয়মিত সাংস্কৃতিক চর্চা অব্যাহত থাকায় শিক্ষার্থীদের মধ্যে প্রাণ চাঞ্চল্য বিরাজমান।  বিশ্ববিদ্যালয়ে বিরাজমান শিক্ষার সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশ অক্ষুন্ন রাখতে সাংস্কৃতিক কর্মীরা তাদের সাংস্কৃতিক কর্মকান্ডের মাধ্যমে দায়িত্বশীল ভূমিকা রাখার আহবান জানান। 

উপাচার্য শিক্ষার্থীদেরকে পড়ালেখার পাশাপাশি নিয়মিত সৃজনশীল কর্মকান্ডে নিজেদের সম্পৃক্ত করে আলোকিত জীবন গড়ার আহবান জানান।  তিনি সাংস্কৃতিক জোট, চবি’র দুইবছর পূর্তির সার্বিক সাফল্য কামনা করেন।  উপাচার্য কেক কেটে উক্ত সংগঠনের তৃতীয় বর্ষ পদার্পন উৎসবের উদ্বোধন করেন।  উপাচার্য ইউজিসি স্বর্ণপদক লাভ করায় উক্ত সংগঠনের পক্ষ থেকে উপাচার্যকে বিশেষ সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। 

সাংস্কৃতিক সংসদ, চবি’র সভাপতি চবি ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. সুমন গাঙ্গুলীর সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাংস্কৃতিক সংসদ, চবি’র উপদেষ্টা চবি বাংলা বিভাগের সহকারী অধ্যাপক জনাব মাখন চন্দ্র রায় ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক জনাব বাসু দেব রুদ্র।  অনুষ্ঠান উপস্থাপনা করেন চবি শিক্ষার্থী নাহিদ নেওয়াজ।  অনুষ্ঠানে সংগঠনের সদস্যদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। 


keya