৭:১৪ এএম, ১৯ জুন ২০১৮, মঙ্গলবার | | ৫ শাওয়াল ১৪৩৯

South Asian College

সহজেই দূর করুন ব্রণের সমস্যা

১৩ মার্চ ২০১৮, ১০:০৮ এএম | রাহুল


এসএনএন২৪.কম : ব্রণের যন্ত্রণায় অনেকেই বিপদে আছেন।  ত্বকের ঔজ্জ্বল্য এবং সৌন্দর্য নষ্ট করে দেয় ব্রণ।  এটি সাধারণত গাল, কপাল, কাঁধ, বুক, নাক, গলায় হয়।  বেশিরভাগ মানুষই অনেক চেষ্টা করেও এর থেকে মুক্তির উপায় খুঁজে পান না। 

অনেকেই আবার ওষুধ খান কিংবা এটা-ওটা মুখে মাখেন,  কিন্তু কোনো কিছুতেই কোনো লাভ হয় না।  ব্রণ হওয়ার কারণ হিসেবে চিকিৎসকরা জানাচ্ছেন, হরমোনের পরিবর্তনের জন্যই প্রধাণত ব্রণ-অ্যাকনের মতো ত্বকের সমস্যা দেখা দেয়। 

তবে ব্রণের সমস্যা সমাধানের সহজ উপায় আছে।  কিছু ঘরোয়া পদ্ধতিতে কোনোরকম রকম পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই মুক্তি পাওয়া যায় ব্রণের হাত থেকে। 

১. কমলা লেবুর খোসা শুকিয়ে মিক্সিতে গুঁড়ো করে নিন।  মসুরির ডাল আর চাল ভিজিয়ে ভালো করে পিষে নিন।  ঐ পেস্টের মধ্যে চন্দন পাউডার, মুলতানি মাটি, কমলালেবুর খোসার গুঁড়ো মিশিয়ে ভালো করে মিলিয়ে নিন।  এই মিশ্রণের মধ্যে দুই চামচ দুধও মিশিয়ে নিতে পারেন।  মুখে লাগিয়ে কিছুক্ষণ রাখার পর ধুয়ে নিন।  এই প্যাকটা নিয়মিত মুখে লাগান।  ত্বকের জেল্লা বাড়বে।  ব্রণের দাগও দূর হয়ে যাবে। 

২. ত্বক পরিস্কার রাখতে মধুর জুড়ি মেলা ভার।  ব্রণ-অ্যাকনের উপর মধু ব্যবহার করুন।  একঘণ্টা পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

৩. আপেল এবং মধুর মিশ্রণ হচ্ছে ব্রণের দাগ দূর করার সবচেয়ে জনপ্রিয় ঘরোয়া পদ্ধতি।  প্রথমে আপেলের পেষ্ট তৈরি করে তাতে ৪-৬ ফোঁটা মধু মিশাতে হবে।  মিশ্রণটি মুখে লাগিয়ে কিছুক্ষন অপেক্ষা করেএরপর মুখ ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।  এটি ত্বকের টানটান ভাব বজায় রাখে এবং গায়ের রঙ হালকা করে।  সপ্তাহে ৫-৬ বার এটি ব্যবহার করা যেতে পারে।  আপনি কয়েকদিনের মধ্যে পরিবর্তনটা অনুভব করতে পারবেন। 

৪. সমপরিমাণ লেবুর রস এবং গোলাপ জল মিশিয়ে ব্রণর জায়গায় ব্যবহার করুন।  খুব সহজেই ব্রণর হাত থেকে মুক্তি পাবেন। 

৫. ব্রণের জায়গায় ডিমের সাদা অংশ ব্যবহার করুন।  এর পর সেটি শুকনো হতে দিন।  টানা ৪ বার ব্যবহার করুন।