৮:৫০ এএম, ২২ এপ্রিল ২০১৯, সোমবার | | ১৬ শা'বান ১৪৪০




হজমে সমস্যা হলে যা খাবেন

০৫ ফেব্রুয়ারি ২০১৯, ১১:১১ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : কথায় আছে ‘পেট ঠিক তো, দুনিয়া ঠিক’।  নানা কারণেই আমাদের হজমে সমস্যা হতে পারে।  হজমে সমস্যা হলে শরীরের উপর নানা নেতিবাচক প্রভাব পড়ে।  আপনি যে খাবার খান শরীর তার উপকারিতা পায়না।  তাই হজমে সমস্যা হলে খাওয়া-ধাওয়ায় একটু পরিবর্তন আনুন, দেখবেন সমস্যা সমাধান হয়ে গেছে।  

বেশি করে শাক-সবজি খান : শাক-সবজি খেলে হজমের সমস্যা আপনা আপনিই অনেকটা কমে যায়।  কারণ, শাক-সবজি দ্রুত হজম হয় এবং হজমশক্তি বৃদ্ধি করতে সহায়তা করে।  যেসব সবজি কাঁচা খাওয়া যায় সেই সব সবজি খেলে চেয়ে ভাল হয়।  এতে হজমশক্তি আরও উন্নত হয়। 

খাবার ভাল করে চিবিয়ে খান : অনেকেই খাবার ভালভাবে চিবিয়ে খান না, এতে করে হজমের সমস্যা অনেক বেশি বেড়ে যায়।  তাই খাবার খাওয়ার সময় যতোটা বেশি চিবিয়ে খাওয়া যায় ততোই আপনার হজমের জন্য ভাল। 

গ্রিন টি পান করুন : হজমশক্তি বাড়ানো এবং হজমসংক্রান্ত সমস্যা এড়াতে গ্রিন টি পানের তুলনা নেই।  অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এই গ্রিন টি হজমশক্তি বাড়ায় এবং আমাদের পরিপাকতন্ত্র সুস্থ রাখতে সহায়তা করে।  যদি হাতের কাছে গ্রিন টি না পান, তবে আদা চা পান করে নিতে পারেন।  এতেও অনেক ভাল ফল পাবেন। 

ঝাল খাবার খান : মরিচে থাকা ক্যাপসাইসিন হজমশক্তি ভাল করতে অনেক বেশি কার্যকরী।  খাবার বুঝে শুনে একটু ঝাল দিয়ে খেতে পারলে স্বাভাবিকভাবেই হজমের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। 

প্রক্রিয়াজাত খাবার খাওয়া বন্ধ করুন : টিনজাত প্রক্রিয়াজাত খাবার খেলে হজমে সমস্যা বেড়ে যাওয়ার সম্ভাবনা দেখা দেয়।  কারণ খাবারগুলো যখন প্রক্রিয়াজাত করা হয় তখন অনেক রাসায়নিক ব্যবহার করা হয়ে থাকে।  এসব  প্রক্রিয়াজাত খাবারের কারণে হজমে সমস্যা পাশাপাশি পরিপাকতন্ত্র তার কর্মক্ষমতা হারাতে পারে। 

ক্যালসিয়াম যুক্ত খাবার খান : ক্যালসিয়াম আমাদের হজমশক্তি উন্নত করতে বিশেষভাবে কার্যকর।  ক্যালসিয়াম আমাদের পরিপাকতন্ত্রকে সঠিকভাবে পরিচালনা করতেও বেশ সহায়তা করে।