১২:৩৯ এএম, ১৯ জুলাই ২০১৮, বৃহস্পতিবার | | ৬ জ্বিলকদ ১৪৩৯


শেষ হল একুশে বই মেলা

হাজার হাজার বই প্রেমিদের উপচে পড়া ভীড়

৩০ নভেম্বর -০০০১, ১২:০০ এএম | মাসুম


আখলাছ আহমেদ প্রিয়, ঢাকা থেকে ফিরে : হাজার হাজার বই প্রেমিদের সমাগমের মধ্যে দিয়ে শেষ হল মাসব্যাপী একুশে বই মেলা।  গতকাল বেলা ১১টা থেকে শুরু হয়েছিল শেষ দিনের মেলা।  সকাল থেকে মেলার শেষ সময়টুকু পর্যন্ত ছিল বই প্রেমিদের উপচে পড়া ভিড়।  সারাদিন শেষে সন্ধ্যায় মেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় সমাপনী অনুষ্ঠান। 

অমর একুশে গ্রন্থমেলা ২০১৭-এর সদস্য সচিব ড. জালাল আহমেদ মেলার প্রতিবেদন উপস্থাপন করলে এতে শুভেচ্ছা বক্তব্য দেন একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান।  ২০১৬ সালের তুলনায় এবারের একুশে বই মেলায় ২২ লাখ টাকা বেশি বিক্রি হয়।  গতবার সমগ্র মেলায় ৪০ কোটি ৫০ লাখ টাকার বই বিক্রি হয়েছিল বলে প্রতিবেদন বলা হয়।  সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সংস্কৃতি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. ইব্রাহীম হোসেন খান।  সভাপতিত্ব করেন ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম। 

লেখক-পাঠক-প্রকাশক সবার সম্মিলিত ভাবনা ও প্রচেষ্ঠায় আগামীতে মেলায় আরও নতুনত্ব ও ইতিবাচকতা সংযোজিত হবে বলে আশা করেন বই প্রেমিরা।  এর পর মেলায় বিভিন্ন বইয়ের মোড়ক উন্মেচন করা হয়।  এর মধ্যে সন্ধ্যা ৭ টায়  শহীদ সোহরাওয়ার্দী জাতীয় উদ্যানে আয়োজিত বই মেলায়  মিজান পাবলিসাস-এর আকাশ ছোব নামে একটি উপন্যাস-এর মোড়ক উন্মোচন করা হয়।  ইয়াছির  ইমরান মনির-এর লেখা উপন্যাসটির মোড়ক উন্মেচন করেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহ-কারী পরিচালক ড. নুরুল আমিন চৌধুরী।  মোড়ক উন্মেচনের উপস্থাপনা করেন উপন্যাসের ছবি তারকা সাদিয়া ইসলাম পিয়ালী।  এই স্টলে বই প্রেমিদের উপচেড়া ভীড় ছিল চোখে পড়ার মত।