৮:৫৬ এএম, ১৮ অক্টোবর ২০১৮, বৃহস্পতিবার | | ৭ সফর ১৪৪০


হঠাৎ রক্তচাপ হলে নিয়ন্ত্রণ রাখার উপায়

০৫ জুন ২০১৮, ১১:২৩ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : বিভিন্ন কারণে রক্তচাপ হয়।  হাইপারটেনশন, ড্রিপ্রেশন, সঠিক ঘুমের অভাব, খাবারের অনিয়ম ইত্যাদি।  হঠাৎ রক্তচাপের কারণে ঘটে যেতে পারে দুর্ঘটনা।  তাই হঠাৎ রক্তচাপ হলে সেটা নিয়ন্ত্রণের একটি উপায় জানা থাকলেই আপনি বেঁচে যেতে পারবেন। 

যারা ঘুমাতে বেজায় পছন্দ করেন, তাদের জন্য সুসংবাদ, দুপুরের দিকে একটু খানি ঘুম আপনার রক্তচাপ কমাতে পারে।  শুধু যে রক্তচাপ কমায় তাই নয় বরং এই ঘুমটা আপনার হার্ট অ্যাটাক এবং অন্যান্য হৃদরোগের ঝুঁকিও কমাতে সহায়তা করে। 

অস্বাভাবিক রকমের উচ্চ রক্তচাপের সমস্যা হলো হাইপারটেনশন।  কিন্তু, দুপুরের দিকে ঘুমালে রক্তচাপ ৫ শতাংশ কম থাকে।  ঘুমের সময়সীমা যত বেশি হবে, উচ্চ রক্তচাপ তত প্রশমিত হবে।  সবচাইতে ভালো ফলাফলের জন্য এক ঘণ্টা ঘুমানোটাকে ভালো মনে করা হয়। 

অনেকে মনে করতে পারেন দুপুরে শুধুমাত্র বিশ্রাম নিলেই কমে যাবে রক্তচাপ।  কিন্তু, আসলে এজন্য ঘুম আবশ্যক।  ঘুমের REM পর্যায়ের ঠিক আগে রক্তচাপ কমে যায় সবচাইতে বেশি। 

এটা ঠিক যে, নয়টা-পাঁচটা অফিসের মাঝে দুপুরে ঘুমানোর চিন্তা করাটা আসলেই অদ্ভুত।  কিন্তু, লাঞ্চ ব্রেকের মাঝে কিছুটা সময় করে ঘুমিয়ে নিতে পারলে আসলে আপনার উচ্চ রক্তচাপের সমস্যাটা অনেক কমে যাবে।