২:০৪ পিএম, ২৪ মে ২০১৮, বৃহস্পতিবার | | ৯ রমজান ১৪৩৯

South Asian College

হোয়াটস অ্যাপের ‌ডিলিট করা মেসেজ পড়া যাবে

২১ নভেম্বর ২০১৭, ০৮:৫৬ এএম | রাহুল


এসএনএন২৪.কম :  হোয়াট্‌সঅ্যাপ সম্প্রতি নতুন মেসেজিং ফিচার জুড়েছে ডিলিট ফর এভরিওয়ান বা সবার জন্য মেসেজ ডিলিটের উপায়। 

কিন্তু স্পেনের অ্যান্ড্রয়েড ব্লগ, অ্যান্ড্রয়েড জেফির দাবি, মেসেজ ডিলিট করলেও ফোন থেকে পুরোপুরি মুছে যাচ্ছে না সেই মেসেজ। 

বার্তাপ্রেরক মেসেজ উড়িয়ে দিলেও অ্যান্ড্রয়েড সিস্টেমের নোটিফিকেশন রেজিস্টারে থেকে যাচ্ছে ডিলিটেড মেসেজ।  গুগল প্লে থেকে নোটিফিকেশন হিস্ট্রি নামক থার্ড পার্টি অ্যাপ ডাউনলোড করলেই ডিলিট করা মেসেজ পড়তে পারবেন যে কেউ। 

স্পেনীয় ব্লগে বিস্তারিত বিবরণ দিয়ে বলা হয়েছে, নোটিফিকেশন হিস্ট্রি অ্যাপ ডাউনলোডের পর অ্যান্ড্রয়েড নোটিফিকেশন ব্লগে প্রথমে সেই মেসেজ খুঁজে নিতে হবে।  এজন্য কোনও আলাদা অ্যাপও প্রয়োজন নেই।  কিছুক্ষণ হোম স্ক্রিন চেপে রাখতে হবে।  তারপর প্রথমে উইজেটস্‌, তারপর অ্যাক্টিভিটিস, তারপর সেটিংস এবং সব শেষে নোটিফিকেশন লগ বাটনে ট্যাপ করলেই খুলে যাবে এই লগ।  স্টক অ্যান্ড্রয়েডে সেটিংস উইজেটসের মাধ্যমে এই লগে যাওয়া যাবে। 

যারা নোভা লঞ্চারের মতো থার্ড পার্টি লঞ্চার ব্যবহার করেন তাদের এই লগ ডাউনলোড করা আরও সুবিধার।  গ্যাজেটস ৩৬০ নোটিফিকেশন হিস্ট্রি এবং অ্যাক্টিভিটিস, দুটো প্রক্রিয়াই ব্যবহার করে দেখেছে অ্যান্ড্রয়েড ফোনে এই পদ্ধতি ভালো কাজ করে।  তবে যে সব মেসেজ নোটিফিকেশনে লগ করা হয়েছে বা দেখা হয়েছে, খালি সেগুলিই ফের খোলা যাবে।  এছাড়া মুছে যাওয়া মেসেজের মাত্র ১০০টি ক্যারেক্টারই পুনরায় উদ্ধার করা যাবে।  কোনও মিডিয়া ফাইলের ক্ষেত্রে এই উপায় খাটবে না। 

Abu-Dhabi


21-February

keya