৪:২৬ এএম, ২৪ নভেম্বর ২০১৭, শুক্রবার | | ৫ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

২০২১ সালে বস্ত্র খাতে রফতানি আয় হবে ৫০ বিলিয়ন ডলার

২৮ আগস্ট ২০১৭, ১২:০৯ এএম | সাদি


এসএনএন২৪.কম : বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম বলেছেন, ২০২১ সালের মধ্যে বস্ত্র খাত থেকে রফতানি আয় ৫০ বিলিয়ন ডলারে উন্নীত করা হবে।  বর্তমান সরকার সে লক্ষ্যেই কাজ করে যাচ্ছে। 

রোববার বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত বস্ত্র নীতি-২০১৭ এ বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে গঠিত উপদেষ্টা কমিটির প্রথম বৈঠকে তিনি এ কথা বলেন। 

মির্জা আজম বলেন, আন্তর্জাতিক প্রতিযোগিতাসক্ষম শক্তিশালী বস্ত্র ও পোশাকখাত তৈরির লক্ষে উৎপাদনশীলতা, কর্মসংস্থান, রফতানি ও বিনিয়োগ বৃদ্ধি করা হচ্ছে এই খাতে। 

তিনি জানান, বিরাষ্ট্রীয়করণের মাধ্যমে বেসরকারি খাতে দিয়ে দেয়া অনেক বস্ত্রকল বর্তমানে বন্ধ রয়েছে।  বেসরকারি খাতে দেয়ার সময় যেসব শর্ত দেয়া হয়েছিল সেসব শর্ত ভঙ্গকারীদের থেকে বস্ত্রকল আবার ফিরিয়ে আনা হচ্ছে।  তবে ব্যবসায়ীরা চাইলে পিপিপি (পাবলিক প্রাইভেট পার্টনারশিপ) এর মাধ্যমে এসব বস্ত্রকল তাদের মধ্যে লিজ দেয়া হবে। 

দেশে বস্ত্রখাতে দক্ষ জনবল তৈরির জন্য প্রতিটি বৃহত্তম জেলায় একটি করে টেক্সটাইল কলেজ এবং প্রতিটি জেলায় একটি করে ভকেশনাল টেক্সটাইল ইনস্টিটিউট নির্মাণ করার উদ্যোগ নেওয়া হয়েছে বলেও জানান বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী। 

বৈঠকে উপস্থিত ছিলেন, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব ফয়জুর রহমান চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী, বস্ত্র পরিদপ্তরের পরিচালক ইসমাইল হোসেন, বিটিএমসির চোরম্যান বিগ্রে. জে. মাহবুব আহমেদ জাকারিয়া প্রমুখ।