৫:০১ এএম, ১০ আগস্ট ২০২০, সোমবার | | ২০ জ্বিলহজ্জ ১৪৪১




৩৮৩ রানের লক্ষ্যে নেমে বিপাকে ইংল্যান্ড

০৮ সেপ্টেম্বর ২০১৯, ০৯:৩৮ এএম | নকিব


এসএনএন২৪.কম: অ্যাশেজে আরও একবার স্টিভেন স্মিথ ঝলকে রক্ষা পেলো অস্ট্রেলিয়া।  তার ইনিংস সেরা পারফরম্যান্সে ওল্ড ট্র্যাফোর্ড টেস্টে ইংল্যান্ডকে ৩৮৩ রানের লক্ষ্য দেয় সফরকারীরা। 

বড় লক্ষ্যে নেমে প্রথম ওভারে ২ উইকেট হারিয়ে ধুঁকছে ইংলিশরা। 

ইংল্যান্ডকে ৩০১ রানে অলআউট করার পর অস্ট্রেলিয়া স্মিথের ২৬তম হাফসেঞ্চুরিতে ৬ উইকেটে ১৮৬ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে। 

অজিরা দুই ইনিংস মিলিয়ে লিড পায় ৩৮২ রানের।  চতুর্থ টেস্টে কঠিন লক্ষ্যে ছুটতে গিয়ে স্কোরবোর্ডে রান জমা না করে ২ উইকেট হারানো ইংল্যান্ড দিন শেষ করেছে ১৮ রানে। 

৫ উইকেটে ২০০ রানে চতুর্থ দিনের খেলা শুরু করে ইংল্যান্ড।  লাঞ্চের আগে আরও ৩ উইকেট হারিয়ে ফলো অনের শঙ্কায় পড়েছিল তারা।  শেষ পর্যন্ত জস বাটলারের ৪১ রানে আবার দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামতে হয়নি।  ৩০১ রানে গুটিয়ে যায় ইংল্যান্ডের প্রথম ইনিংস। 

প্রথম ইনিংসে ৪৯৭ রান করা অস্ট্রেলিয়াকে ১৯৬ রানের লিড এনে দিতে জোশ হ্যাজেলউড সর্বোচ্চ ৪ উইকেট নেন।  তিনটি করে পান মিচেল স্টার্ক ও প্যাট কামিন্স। 

ইংল্যান্ডকে বড় লক্ষ্য দিতে নেমে বড় ধরনের হোঁচট খায় অস্ট্রেলিয়া।  প্রথম ওভারে স্টুয়ার্ট ব্রডের শিকার হন ডেভিড ওয়ার্নার।  ক্যারিয়ারে প্রথমবার জোড়া ইনিংসে রানের খাতা না খুলে বিদায় নেন তিনি।  ৪৪ রানের মধ্যে ফিরে যান মার্কাস হ্যারিস (৬), মার্নাস ল্যাবুশ্যাগনে (১১) ও ট্র্যাভিস হেড (১২)। 

এই বিপদ থেকে অস্ট্রেলিয়াকে আবার রক্ষা করেন স্টিভেন স্মিথ।  সাবেক অধিনায়ককে ‍উপযুক্ত সঙ্গ দেন ম্যাথু ওয়েড।  দুজনে স্কোরবোর্ডে যুক্ত করেন ১০৫ রান।  প্রথম ইনিংসের ডাবল সেঞ্চুরিয়ান স্মিথকে ৮২ রানে বেন স্টোকসের ক্যাচ বানিয়ে এই জুটি ভাঙেন জ্যাক লিচ।  এরপর ওয়েড ৩৪ রানে জোফরা আর্চারের তৃতীয় শিকার হলে টিম পেইন ও স্টার্কের ২৮ রানের অবিচ্ছিন্ন জুটিতে ইনিংস ঘোষণা করে অজিরা। 

শেষ বিকেলে আধ ঘণ্টার মতো ব্যাট করার সময় পায় ইংল্যান্ড।  প্রথম ওভারেই দুই ব্যাটসম্যানকে হারায় তারা।  কামিন্স ইনিংসের তৃতীয় ও চতুর্থ বলে ররি বার্নস ও জো রুটকে বিদায় করেন। 

দুজনে শূন্য রানে আউট হলে জো ডেনলি ও জেসন রয়ের ১৮ রানের অপরাজিত জুটিতে দিন শেষ করে স্বাগতিকরা।  ডেনলি ১০ ও রয় ৮ রানে অপরাজিত ছিলেন। 


keya