৬:৫৯ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২১, সোমবার | | ১৯ সফর ১৪৪৩




অস্ট্রেলিয়াকে টপকে ছয়ে উঠে এলো টাইগাররা

৪ রানের রুদ্ধশ্বাস জয় বাংলাদেশের

০৩ সেপ্টেম্বর ২০২১, ০৯:২২ পিএম |


ক্রীড়া ডেস্ক :

ম্যাচে শেষ বল পর্যন্ত ছিল টানটান উত্তেজনা।  জয়ের সম্ভাবনা ছিল বাংলাদেশ-নিউজিল্যান্ড দুই দলেরই।  এমনই এক রুদ্ধশ্বাস লড়াইয়ে শেষ হাসি হেসেছে মাহমুদউল্লাহ রিয়াদের দল।  ঘরের মাঠে অপ্রতিরোধ্য হয়ে ওঠা টাইগারদের কাছে ৪ রানে হার মানতে হয়েছে কিউইদের। 

শেষ দুই ওভারে নিউজিল্যান্ডের দরকার ছিল ২৮ রান।  হাতে ৫ উইকেট।  ৪০ বলে ৫২ রান নিয়ে উইকেটে সেট ব্যাটসম্যান টম ল্যাথাম।  ১৯তম ওভারে মোহাম্মদ সাইফউদ্দিনের হাতে বল তুলে দেন রিয়াদ।  অধিনায়কের আস্থার প্রতিদান দিয়েছেন সাইফউদ্দিন, ওই ওভারে খরচ করেন মাত্র ৮ রান। 

ফলে শেষ ওভারে ২০ দরকার পড়ে নিউজিল্যান্ডের।  দলের প্রধান বোলিং অস্ত্র মোস্তাফিজুর রহমান করবেন শেষ ওভারটি।  টাইগার ভক্তরা তাই নিশ্চিত জয়ই ধরে নিয়েছিলেন। 

কিন্তু নাটকের তো তখনও অনেক বাকি।  প্রথম ৪ বলে ৭ রান দেন মোস্তাফিজ।  কিন্তু ওভারের চতুর্থ ডেলিভারি করে বসলেন বিমার।  যে ‌‘নো’ বলটি আবার ব্যাটে লাগিয়ে বাউন্ডারিও পেয়ে যান ল্যাথাম।  ২ বলে তখন দরকার ৮, তার মধ্যে আবার ফ্রি-হিট।  একটি ছক্কা তো হতেই পারতো। 

তবে এই মোস্তাফিজই পরের দুটি ডেলিভারি দিলেন মাথা ঠান্ডা রেখে।  ফ্রি-হিট বলটি প্যাডে লাগিয়ে বাই ২ রান নেন ল্যাথাম।  শেষ বলটি অফস্ট্যাম্পে করেন মোস্তাফিজ, লাথাম চালিয়ে খেললেও বাউন্ডারি বের করতে পারেননি।  আসে মাত্র এক রান।  ততক্ষণে বিজয় উল্লাস শুরু হয়ে গেছে টাইগার শিবিরে। 

শেরে বাংলায় সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে শেষ বলের রুদ্ধশ্বাস এই জয়ে পাঁচ ম্যাচ সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিকরা।  বাকি তিন ম্যাচের একটি জিতলেই সিরিজ পকেটে পুরবে তারা। 

এ জয়ের পুরস্কার মিলেছে আইসিসি র্যাকিংয়েও।  আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি টি-টোয়েন্টি র্যাংকিংয়ের হালনাগাদ।  তবে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার ওয়েবসাইটে দেখা যাচ্ছে, বর্তমানে টি-টোয়েন্টি র্যাংকিংয়ের ছয় নম্বরে অবস্থান করছে বাংলাদেশ। 

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজটি শুরুর আগে ২৩৪ রেটিং পয়েন্ট নিয়ে র্যাংকিংয়ের দশ নম্বরে ছিল টাইগাররা।  সিরিজের প্রথম ম্যাচে রেকর্ডগড়া জয়ের পর ৪টি রেটিং পয়েন্ট পেয়ে র্যাংকিংয়ে তিন ধাপ এগিয়ে যায় রিয়াদের দল।  সামনে ছিল অস্ট্রেলিয়া। 

দ্বিতীয় টি-টোয়েন্টিতে জয়ের পর সেই অস্ট্রেলিয়াকেও পেছনে ফেলে দিয়েছে টাইগাররা।  ২৪১ রেটিং পয়েন্ট নিয়ে এখন তারা ছয় নম্বরে, সাতে নেমে গেছে অস্ট্রেলিয়া (২৪০ রেটিং)।