২:২২ পিএম, ১২ ডিসেম্বর ২০১৭, মঙ্গলবার | | ২৩ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

৪ শতাংশ সুদে ঋণ দিতে পুনঃঅর্থায়ন তহবিল গঠন

১৯ নভেম্বর ২০১৭, ০৭:২৮ এএম | রাহুল


এসএনএন২৪.কম : বাংলাদেশ ব্যাংক ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানে কম সুদে ঋণ দিতে ২৪০ মিলিয়ন মার্কিন ডলারের একটি পুনঃঅর্থায়ন তহবিল গঠন করেছে। 

এই তহবিলে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) ২০০ মিলিয়ন ডলার এবং বাংলাদেশ সরকার ৪০ মিলিয়ন ডলার দেবে।  বাংলাদেশ ব্যাংকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন। 

বাংলাদেশ ব্যাংকের সাম্প্রতিক এক সার্কুলারের বরাতে বলা হয়েছে, এই পুনঃঅর্থায়ন প্রকল্পের আওতায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান মোট প্রকল্প অর্থের সর্বোচ্চ ৯০ শতাংশের যোগান দেবে।  অবশিষ্ট ১০ শতাংশ বহন করবে ঋণ গ্রহীতা।  এ ছাড়া ঋণ গ্রহীতা সর্বোচ্চ ৩ কোটি টাকা ঋণ পাবে।  এর মধ্যমেয়াদী ঋণের কার্যকাল হবে ৩ বছর এবং দীর্ঘমেয়াদী ৫ বছর। 

ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর বাইরেও এই তহবিল থেকে ঋণ দেওয়া যাবে।  এই তহবিলের জন্য কেন্দ্রীয় ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান ও ব্যাংকগুলোর কাছ থেকে ৪ শতাংশ সুদ নেবে।  এতে পুরুষ ঋণ গ্রহীতাদের বাজার ভিত্তিক সুদের হারে ঋণ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।  এই তহবিলের ১৫ শতাংশ নারীদের জন্য সংরক্ষিত থাকবে।  নারী উদ্যোক্তাদের ক্ষেত্রে সর্বোচ্চ ঋণের হার হবে ১০ শতাংশ।  মোট তহবিলের দুই-তৃতীয়াংশ কুটির, ক্ষুদদ্র ও ছোট শিল্প এবং অবশিষ্ট মাঝারি শিল্পের জন্য নির্ধারিত থাকবে। 

Abu-Dhabi


21-February

keya