১১:১৩ এএম, ২০ জুন ২০১৮, বুধবার | | ৬ শাওয়াল ১৪৩৯

South Asian College

৫২ শতাংশই নারী সাইবার ক্রাইমের শিকার

২৩ মে ২০১৮, ০৪:৩৮ পিএম | রাহুল


এসএনএন২৪.কম : ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন যত দ্রুত বাস্তবায়িত হচ্ছে, তত দ্রুতেই দেশের মানুষের কাছে সহজলভ্য হচ্ছে ইন্টারনেট এবং প্রযুক্তর সুবিধা। 

এতে একেবারে তৃণমূল পর্যায়ে তথ্য প্রযুক্তির সুবিধা পৌঁছে গেলেও এটি ব্যবহার করে সাইবার অপরাধের প্রবণতাও বেড়ে গেছে কয়েকগুণ।  বিশেষ করে দেশের নারীরা এই সমস্যার শিকার হচ্ছেন অনেক বেশি। 

সাইবার অপরাধ প্রতিরোধের আইন থাকলেও তা জানা না থাকায় এবং এর সঠিক প্রয়োগ না হওয়ায় অনেক নারীই পাচ্ছেন না কাঙ্ক্ষিত সুবিচার। 

বিবিসি বাংলা তাদের সাম্প্রতিক এক প্রতিবেদনে বেসরকারি প্রতিষ্ঠান সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের বরাত দিয়ে জানিয়েছে, সাইবার অপরাধের ৫২ ভাগ অভিযোগই আসে নারীদের কাছ থেকে ৷ সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন ১৮ থেকে ৩০ বছর বয়সী মেয়েরা।  শতাংশের হিসাবে যা প্রায় ৭৪ শতাংশ। 

অভিযোগের একটি বড় অংশের অভিযোগ ফেসবুক সংক্রান্ত ৷ যার মধ্যে আইডি হ্যাক থেকে শুরু করে সুপার ইম্পোজ ছবি এবং পর্নোগ্রাফির মতো ভয়াবহ অভিযোগও রয়েছে৷

হয়রানির শিকার হলেও ভুক্তভোগীদের ৩০ শতাংশই এর বিরুদ্ধে কীভাবে আইনি ব্যবস্থা গ্রহণ করতে হয় সে বিষয়ে জানেন না।  বাকীদের মধ্যে ২৫ শতাংশ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে অভিযোগ করেও কোনো লাভ হবে না ভেবে অভিযোগ করেন না বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। 

এক্ষেত্রে প্রতিকারের উপায় নিয়ে স্বচ্ছ ধারণার অভাব এবং লোকলজ্জা ও ভয়-ভীতিকে প্রধান কারণ হিসেবে দায়ী করা হয়েছে।  এতে একদিকে যেমন নারীরা প্রতারণার শিকার হচ্ছেন, তেমনি ব্ল্যাক-মেইল ও হুমকির কারণে তাদের ব্যক্তিগত জীবন দুর্বিষহ হয়ে পড়ছে৷