৩:১৫ পিএম, ১৪ নভেম্বর ২০১৮, বুধবার | | ৫ রবিউল আউয়াল ১৪৪০


৬ ডিসেম্বর থেকে ডিজিটাল ওয়ার্ল্ড শুরু

০৭ নভেম্বর ২০১৭, ০২:১০ এএম | সাদি


এসএনএন২৪.কম : ‘আগামীর জন্য প্রস্তুত-রেডি ফর টুমরো’ এই স্লোগান সামনে নিয়ে রাজধানীর বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে (বিআইসিসি) ৫ম বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের সবচেয়ে বড় মেলা ‘ডিজিটাল ওয়ার্ল্ড’।  মেলা চলবে আগামী ৬ ডিসেম্বর থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত। 

আইসিটি মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আইসিটি ডিভিশনের উদ্যোগে আয়োজিত এই সম্মেলনে আয়োজনে সহযোগী হিসেবে থাকছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), বাংলাদেশ এসোসিয়েশন অব সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও একসেস টু ইনফরমেশন(এটুআই)। 

চারদিন ব্যাপী এই আয়োজনে গুগল-নুয়ান্সসহ খ্যাতিমান তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ঠ প্রতিষ্ঠানের প্রায় দুই শতাধিক বক্তা ২৪ এর অধিক সেমিনারে অংশ নেবেন।  প্রধানমন্ত্রী শেখ হাসিনার এবারের ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ এর উদ্বোধন করার কথা রয়েছে। 

স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে আইটি ক্যারিয়ার-বিষয়ক সম্মেলনের পাশাপাশি উন্নয়ন সহযোগীদের নিয়ে থাকবে ডেভেলপার সম্মেলন। 

এছাড়া প্রযুক্তি প্রেমীদের জন্য প্রদর্শনীতে সফটওয়্যার শোকেসিং, ই-গভর্নেন্স এক্সপো, স্টার্টআপ জোন, কিডস জোন, মেড ইন বাংলাদেশ জোন এবং ইন্টারন্যাশনাল জোন ছাড়াও আইসিটি সংশ্লিষ্ট বেশ কিছু প্রদর্শনী অনুষ্ঠিত হবে। 

মেলা চলাকালীন প্রতিদিন সকাল ১০ থেকে রাত ৮টা পর্যন্ত সম্পূর্ণ বিনামূল্যে সবার প্রবেশাধীকার উম্মুক্ত থাকবে।  সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক অথবা ডিজিটাল ওয়ার্ল্ড এর অফিসিয়াল ওয়েবসইট www.digitalworld.org.bd- এর মাধ্যমে মেলায় প্রবেশের জন্য অগ্রীম রেজিস্ট্রেশন করার সুযোগ রয়েছে। 

ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ আয়োজন কেমন হবে এ সম্পর্কে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, তথ্যপ্রযুক্তি আমাদের সামনে যেমন অফুরান সম্ভাবনার দুয়ার খুলে দিয়েছে, তেমনি আমাদের কিছু চ্যালেঞ্জেরও সম্মুখীন করছে।  এ সকল সম্ভাবনা ও চ্যালেঞ্জগুলো মোকাবেলার মাধ্যমে নিয়ত পরিবর্তনশীল তথ্যপ্রযুক্তির বৈশ্বিক বাজারে টিকে থাকতে হলে আমাদেরকে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, রোবটিক ইঞ্জিনিয়ারিং, সাইবার সিকিউরিটি, বিগ ডাটা এনালাইটিকসহ তথ্যপ্রযুক্তির চলমান ও ভবিষ্যৎ ধারায় নিজেদের প্রস্তুত করতে হবে।  আর এসব বিষয়ের উপর সম্যক ধারণা পেতে চলে আসুন বিআইসিসি-তে আয়োজিত ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ এ বিশাল কর্মযজ্ঞে। 

মেলার পার্টনার হিসেবে থাকছে বাংলাদেশ এসোসিয়েশন অব কল সেন্টার এন্ড আউটসোর্সিং (বাক্য), ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব), বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ), বাংলাদেশ উইমেন ইন আইটি (বিআইডব্লিউটি), সিটিও ফোরাম। 


keya