৪:২৩ এএম, ২২ নভেম্বর ২০১৯, শুক্রবার | | ২৪ রবিউল আউয়াল ১৪৪১




নান্দাইলে ইউএনও’র দিনব্যাপী কর্মতৎপরতা

“৭ হাজার গাছের চারা রোপন ও নদীর বাধ অপসারণের পদক্ষেপ গ্রহন

২৯ অক্টোবর ২০১৯, ১২:৩২ পিএম | নকিব


মো. শাহজাহান ফকির , নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি ঃ ময়মনসিংহের নান্দাইল উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ আব্দুর রহিম সুজন সোমবার দিনব্যাপী ব্যাপক কর্মতৎপরতা চালিয়েছেন। 

সকাল সাড়ে ১০ টায় জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ২০১৯ ও বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষ্যে উপজেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের আয়োজিত বর্ণাঢ্য র‌্যালীতে অংশগ্রহন শেষে উপজেলা পরিষদ কার্যালয়ের সামনে এক আলোচনা সভায় যোগদান করেন। 

সেখানে পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রীদেরকে হাত ধোয়া শিখন শেষে তাদেরকে সাবান ও টিফিন কেক বিতরণ করেন। 

পরে নির্বাহী অফিসারের কার্যালয়ে বন ও পরিবেশ বিভাগের একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  আলোচনা সভায় নান্দাইল উপজেলা পরিষদ চেয়ারম্যান হাসান মাহমুদ জুয়েল, উপজেলা বনবিভাগ কমকর্র্তা দীপঙ্কর রায়, সাংবাদিক শামছ-ই-তাবরীজ রায়হান প্রমুখ উপস্থিত ছিলেন।  সভায় নান্দাইলের ৫০টি ‘স’মিলের মধ্যে ১৫ ‘স’মিলের লাইসেন্স পক্রিয়াধীন থাকায় বাকী ৩৫টি ‘স’ মিল মালিকদেরকে ১৫ দিনের সময় দিয়ে তাদেরকে চিঠি ইস্যু করার জন্য বন বিভাগ কর্মকর্তার প্রতি নিদেশ প্রদান করেন নির্বাহী অফিসার আব্দুর রহিম সুজন। 

এছাড়া তিনি নান্দাইল টু দেওয়ানগঞ্জ রোড, আচাঁরগাঁও টু বাকচান্দা বাজার, চৌরাস্তা টু তাড়াইল, চৌরাস্তা টু কেন্দুয়া এবং মুশুল্লী টু কালীগঞ্জ রাস্তার সকল মৃত গাছ অপসারণের জন্য শীঘ্রই টেন্ডার দেওয়া হবে এবং এই অর্থ বছরেই আরো ১৭ হাজার গাছের চারা রোপন করা হবে বলে জানান।  আলোচনা শেষে ইলিশ প্রজনন মৌসুম উপলক্ষ্যে নান্দাইল চৌরাস্তা মাছের আড়তে ইলিশ মাছ অভিযান তথা মোবাইল কোর্ট পরিচালনায় যান।  তবে সেখানে কোন ইলিশ মাছ দেখতে পাননি। 

এসময় উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আরিফ হোসেন সাথে ছিলেন।  পরে গাংগাইল ইউনিয়নের গাংগাইল বাজার টু ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্র তথা সুন্দাইল রাস্তার দুপাশে ফিশারী থাকায় রাস্তার উপর দিয়ে পানি প্রবাহিত হওয়ায় সরকারী রাস্তা ভেঙ্গে যাচ্ছে।  যার ফলে উক্ত রাস্তা পরিদর্শন করে পুকুরের মালিকদেরকে ৭ দিনের মধ্যে নিজস্ব উদ্দ্যোগে শক্ত করে পুকুরের পাড় নির্মাণ করার নির্দেশ প্রদান করেন। 

অপরদিকে গোপন সূত্রে খবর পেয়ে নান্দাইল চৌরাস্তা দিদারুল হক শরীফের লাইসেন্স বিহীন ফিস ফিড ও ভেটেনারী ঔষধ বিক্রেতার দায়ে ৫ হাজার টাকা অনাদায়ে ৭ দিনের জেল প্রদান করেন।  অভিযান শেষে নান্দাইল উপজেলা সদর অলিমাহমুদ মাদ্রাসার সামনে নরসুন্দা নদীতে অবৈধ বাধ অপসারণ করেন এবং অন্যান্য বাধের মালিকদেরকে ৩ দিনের মধ্যে বাধ অপসারণ করার নির্দেশ প্রদান করেন।  অন্যথায় আইনানুগ কঠোর ব্যবস্থা গ্রহন করবেন বলে জানান। 


keya