৫:৩৫ পিএম, ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার | | ১১ রবিউল আউয়াল ১৪৪০




৮ নভেম্বর ঢাকা লিট ফেস্ট শুরু

০৬ নভেম্বর ২০১৮, ০৯:৪২ এএম | জাহিদ


এসএনএন২৪.কম :  তিন দিনব্যাপী ‘অষ্টম ঢাকা লিট ফেস্ট’ শীর্ষক আন্তর্জাতিক সাহিত্য উৎসব ৮ নভেম্বর ঢাকায় শুরু হবে। 

‘ঢাকা লিট ফেস্ট’ কমিটির পক্ষ থেকে আয়োজিত এই উৎসব বাংলা একাডেমিতে চলবে ১০ নভেম্বর পর্যন্ত।  উৎসব আয়োজনে সহায়তায় রয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও বাংলা একাডেমি। 

৮ নভেম্বর সকালে উৎসব উদ্বোধন করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর।  এবারের উৎসবে ১৫টি দেশ থেকে ৪০ জন এবং বাংলাদেশের সাহিত্যিক, আলোচক, পারফর্মার ও চিন্তাবিদসহ দুই শতাধিক লেখক অংশ নেবেন।  এতে ৯০টিরও বেশি অধিবেশনে সাহিত্য, সংস্কৃতি, রাজনীতি, নারী, রোহিঙ্গা বিষয়, চলচ্চিত্র বিষয়ে আলোচনা ও উপস্থাপনা থাকবে। 

সোমবার ঢাকা লিট ফেস্ট’ এর পক্ষ থেকে বাংলা একাডেমির বোর্ড রুমে আয়োজিত এক সংবাদ সস্মেলনে এসব তথ্য জানান হয়।  এতে বক্তব্য দেন সংগঠনের পরিচালক সাদাফ সাজ, পরিচালক আহসান আকবর, পরিচালক কে আনিস আহমেদ ও বাংলা একাডেমির পরিচালক (প্রশাসন ) ডা. খন্দকার মুজাহিদ ইসলাম। 

বক্তারা জানান, উৎসবে অংশ নেবেন পুলিৎজার পুরস্কার বিজয়ী সাহিত্যিক অ্যাডাম জনসন, ভারতের সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, কমনওয়েলথ লেখক পুরস্কার বিজয়ী পাকিস্তানের মোহাম্মদ হানিফ, ভারতের অভিনেত্রী মণীষা কৈরালা, অস্কার বিজয়ী অভিনেত্রী টিলডা সুইন্টন, অভিনেত্রী নন্দিতা দাস, অন্দাজে পুরস্কার বিজয়ী ফিলিপ হেনসার, জেমস মিক, বাংলাদেশের সৈয়দ মঞ্জুরুল ইসলাম, ইমদাদুল হক মিলন, কায়সার হক ও সেলিনা হোসেন। 

প্রতিদিন সকাল নয়টা থেকে রাত নয়টা পর্যন্ত উৎসবের অনুষ্ঠামালা চলবে।  উৎসব সবার জন্য উন্মুক্ত থাকবে।  দর্শনার্থীদের কোনো ধরনের ব্যাগ সঙ্গে না আনার জন্য অনুরোধ করা হয়েছে। 

বক্তারা জানান, উৎসবের তিনদিন কড়া নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে।  উৎসব প্রাঙ্গণে প্রবেশের সময় দর্শকদের পরীক্ষা করে প্রবেশ করতে দেয়া হবে। 



keya