৩:০৮ পিএম, ২৪ অক্টোবর ২০২১, রোববার | | ১৭ রবিউল আউয়াল ১৪৪৩




কর্মকর্তাদের পকেটে কৃষি ব্যাংক ভল্টের টাকা

৩০ নভেম্বর -০০০১, ১২:০০ এএম | মোহাম্মদ হেলাল


এসএনএন২৪.কম : বাংলাদেশ কৃষি ব্যাংকে ভয়াবহ দুর্নীতি ধরা পড়েছে।  ব্যাংকের ভল্টের টাকা ভাগবাটোয়ারা করে পকেটস্থ করেছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।  আবার যাচাই-বাছাই না করে ঋণ দেয়ার পর সে টাকা নিয়ে পালিয়ে গেছে কথিত ব্যবসায়ী। 

 
এমনকি সঞ্চয়পত্র জালিয়াতির মাধ্যমেও অর্থ আত্মসাৎ করেছেন কর্মকর্তারা।  এছাড়া অস্তিত্বহীন প্রতিষ্ঠানকে দেয়া বেশির ভাগ ঋণই খেলাপি হচ্ছে।  এতে করে ব্যাংকটির ঝুঁকিপূর্ণ খেলাপি ঋণের পরিমাণও বেড়ে গেছে।  এর ফলে কৃষি ব্যাংকের বেশির ভাগ সূচক নেতিবাচক।  আর্থিক মূল্যায়ন রেটিং ৫-এ নেমে এসেছে, যা সন্তোষজনক সীমার বহু নিচে।  রয়েছে সাড়ে সাত হাজার কোটি টাকা মূলধন ঘাটতি। 
 
সম্প্রতি কৃষি ব্যাংকের ওপর করা বাংলাদেশ ব্যাংকের এক মূল্যায়ন ও পরিদর্শন প্রতিবেদন বিস্ময়কর এমন তথ্য বেরিয়ে এসেছে।  জড়িতদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রতিবেদনটি অর্থ মন্ত্রণালয় ও কৃষি ব্যাংকে পাঠানো হয়েছে। 
 

ব্যাংকটিতে এরকম ভয়াবহ অনিয়ম দুর্নীতি জেঁকে বসায় খেলাপি ঋণের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৮৪১ কোটি টাকায়।  এর মধ্যে আদায় অনিশ্চিত বা ঝুঁকিপূর্ণ খেলাপি রয়েছে ৪ হাজার ৩১ কোটি টাকা, যা মোট ঋণ বিতরণের প্রায় ২৩ শতাংশ।  খেলাপির বিপরীতে প্রভিশন (নিরাপত্তা সঞ্চিতি) রাখার কথা ৪ হাজার ৭০ কোটি টাকা।  কিন্তু ব্যাংক রেখেছে ৩ হাজার ১০৭ কোটি টাকা।  এতে ব্যাংকের প্রভিশন ঘাটতি দাঁড়িয়েছে ৯৬৩ কোটি টাকা। 
সম্পাদনায় : রফিকুল ইসলাম-১২