৩:৪০ পিএম, ২৪ অক্টোবর ২০২১, রোববার | | ১৭ রবিউল আউয়াল ১৪৪৩




ইউরোপীয় বাণিজ্যে যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে গেল চীন

২০ ফেব্রুয়ারি ২০২১, ১০:২০ এএম |


এসএনএন২৪.কমঃ করোনা মহামারি গোটা বিশ্বের জন্য একটি দুঃসহ স্মৃতি নিয়ে আসলেও চীনের জন্য খানিক আশীর্বাদই বলা চলে। 

কোভিড-১৯ এর উৎপত্তি চীনের উহানে।  এ নিয়ে নানা বিতর্কের পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্পষ্টত জানিয়েছে উহানের একটি ল্যাব থেকে অসতর্কতা বশত এ জীবাণু ছড়িয়েছে। 

তবে আন্তর্জাতিক বাণিজ্যে এ মহামরিকে সুযোগ হিসেবেই কাজে লাগিয়েছে চৌকস চীন। 

করোনা বছরে (২০২০ সাল) যুক্তরাষ্ট্রকে হটিয়ে ইউরোপের বৃহত্তম বাণিজ্য অংশীদার হয় চীন।  এসময় সার্বিকভাবে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে বাণিজ্য বেড়েছে চীনের।  করোনা মহামারির মধ্যেই চীন-ইইউ’র মধ্যে বাণিজ্য হয়েছে ৭১ হাজার কোটি ডলার প্রায়।  অন্যদিকে যুক্তরাষ্ট্রের সঙ্গে ইইউর বাণিজ্য অন্তত ৬৭ হাজার কোটি ডলার। 

ইইউর পরিসংখ্যান দপ্তর ইউরোস্টেট বলছে, ২০২০ সালে ইউরোপের প্রধান বাণিজ্য অংশীদার ছিল চীন।  আমদানি ৫ দশমিক ৬ শতাংশ এবং রফতানি ২ দশমিক ২ শতাংশ বৃদ্ধির জেরে যুক্তরাষ্ট্রকে হটিয়ে ইইউর প্রধান বাণিজ্য অংশীদার হয়ে দাঁড়িয়েছে চীন। 

চীনে ইইউর রফতানি ২ দশমিক ২ শতাংশ বেড়ে ১০ হাজার ২৫০ কোটি ডলারে দাঁড়িয়েছে।  অন্যদিকে চীন থেকে আমদানি ৫ দশমিক ৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৮ হাজার ৩৫০ কোটি ডলার।  গত বছর বৈশ্বিক বাণিজ্য ১৩ দশমিক ৫ শতাংশ সংকুচিত হয়ে ১৬ দশমিক ৪ ট্রিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।  চলতি বছর বৈশ্বিক বাণিজ্য সম্প্রসারিত হতে পারে ৭ দশমিক ৬ শতাংশ।  সূত্র: বিবিসি