১০:১২ পিএম, ১৭ আগস্ট ২০২২, বুধবার | | ১৯ মুহররম ১৪৪৪




ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ কয়েক বছর ধরে চলতে পারে: ন্যাটো

২০ জুন ২০২২, ১১:৫৩ এএম |


এসএনএন২৪.কম:  ইউক্রেনে রাশিয়ার চলমান যুদ্ধ কয়েক বছর ধরে চলতে পারে বলে মনে করেন সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ।  শনিবার (১৮ জুন) জার্মান একটি সাপ্তাহিক পত্রিকাকে তিনি এ কথা বলেন। 

বার্লিন থেকে প্রকাশিত জার্মানির সবচেয়ে বেশি বিক্রিত সাপ্তাহিক বিল্ড অ্যাম সোনট্যাগকে জেনস স্টলটেনবার্গ বলেন, আমাদের অবশ্যই প্রস্তুত থাকতে হবে যে, এটি (ইউক্রেন যুদ্ধ) কয়েক বছর স্থায়ী হতে পারে।   

স্টলটেনবার্গ মনে করেন, ইউক্রেনীয় সেনাদের অত্যাধুনিক অস্ত্র সরবরাহ করা হলে তা রাশিয়ার নিয়ন্ত্রণ থেকে ডনবাস অঞ্চলকে মুক্ত করার সুযোগ বাড়িয়ে দেবে।  আমাদের ইউক্রেনকে সমর্থন বন্ধ করা উচিত নয়।  এই সহায়তা করতে যদি খরচ বেশিও হয়, তবুও না।  কারণ শুধুমাত্র সামরিক সহায়তার জন্য নয়, জ্বালানি ও খাদ্যের দাম বৃদ্ধির কারণেও খরচ বাড়ছে। 

 চলতি সপ্তাহের শুরুতে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটোর এই মহাসচিব বলেছিলেন, এই মাসের শেষের দিকে স্পেনের মাদ্রিদে সামরিক জোটটির  একটি শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।  সেখানে ইউক্রেনের জন্য একটি সহায়তা প্যাকেজে ন্যাটো সম্মত হবে বলে আশা করা হচ্ছে। 

এদিকে শনিবার মস্কোর বিরুদ্ধে জয়ী হওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ইউক্রেন।  গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা।   গত মার্চে কিয়েভ দখলে করার চেষ্টা করলেও ইউক্রেনীয় বাহিনীর প্রতিরোধে তা পারেননি রুশ সেনারা।    রুশ-ভাষী মানুষকে রক্ষা এবং রাশিয়াপন্থি বিচ্ছিন্নতাবাদীদের রক্ষার কথা বলে মস্কো বর্তমানে ডনবাস ভূখণ্ড দখলের চেষ্টা করছে।   


keya