২:১০ পিএম, ১৯ আগস্ট ২০২২, শুক্রবার | | ২১ মুহররম ১৪৪৪




নিশাঙ্কার ব্যাটে ছড়ে শ্রীলঙ্কার রেকর্ড গড়া জয়

২০ জুন ২০২২, ১১:৫৮ এএম |


এসএনএন২৪.কম:  পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় ওয়ানডে ম্যাচে রেকর্ড গড়ে জয় তুলে নিল শ্রীলঙ্কা।  অস্ট্রেলিয়ার দেওয়া বড় লক্ষ্য তাড়া করতে নেমে রেকর্ড গড়া এই ইনিংস খেলেন সেঞ্চুরিয়ান পাথুম নিশাঙ্কা। 

তার সঙ্গে দলকে জয়ের বন্দরে নিয়ে যান কুশল মেন্ডিস। 
কলম্বোতে রোববার (১৯ জুন) অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬ উইকেটে জয় পায় শ্রীলঙ্কা।  প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ২৯১ রানের বড় সংগ্রহ পায় অস্ট্রেলিয়া।  রান তাড়ায় ব্যাটিংয়ে নেমে ৯ বল বাকি থাকতেই লক্ষ্য ছুঁয়ে ফেলে স্বাগতিকরা।  অজিদের বিপক্ষে এই ফরম্যাটে এটিই শ্রীলঙ্কার সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড।   

অস্ট্রেলিয়ার দেওয়া বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালো করে শ্রীলঙ্কা।  দুই ওপেনার নিশাঙ্কা ও নিরোশান ডিকভেলা গড়েন ৪২ রানের জুটি।  ২৫ রান করে ডিকভেলা ফিরে গেলে ব্যাটিংয়ে এসে তাণ্ডব চালান মেন্ডিস।  ৩৯ বলে অর্ধশতক হাঁকান তিনি।  অপরপ্রান্তে থাকা নিশাঙ্কা ফিফটি ছুঁতে খেলতে হয় ৬৫ বল। 

দারুণ ব্যাটিংয়ে ১৮১ বলে ১৭০ রানের জুটি গড়েন এ দুই ব্যাটার।  কিন্তু সেঞ্চুরি ছোঁয়ার আগেই ইনজুরিতে পড়ে মাঠ ছাড়তে হয় মেন্ডিসকে।  অপরপ্রান্তে ব্যাট করতে থাকা নিশাঙ্কা ১২৩ বলে শতক হাঁকান।  চারে ব্যাটিংয়ে নামা ধন ধনঞ্জয়া ডি সিলভা বিদায় নেন ২৫ রান করে।  শেষদিকে এসে উইকেট হারাতে হয় শ্রীলঙ্কার জয়ের নায়ক নিশাঙ্কাকে।  ১৪৭ বলে ১৩৭ রান করে বিদায় নেন তিনি।  অধিনায়ক দাসুন শানাকাও ফিরে যান সাজঘরে।   

তবে আগের ব্যাটারদের নৈপুণ্যে জয় অনেকটা নিশ্চিতই হয়ে থাকে শ্রীলঙ্কার।  আর তা পূর্ন করেন চারিথ আসালাঙ্কা।  অস্ট্রেলিয়ার হয়ে জোড়া উইকেট নেন জাই রিচার্ডসন।   

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো করতে পারেনি অস্ট্রেলিয়া।  তৃতীয় ওভারেই বিদায় নেন ওপেনার ডেভিড ওয়ার্নার।  বেশিক্ষণ টিকতে পারেননি মিচেল মার্শও (১০)।  এরপর ব্যাটিংয়ে নেমে দলের হাল ধরেন অ্যারন ফিঞ্চ ও মার্নাস লাবুশানে।  তৃতীয় উইকেটে ৬৯ রানের জুটি গড়েন দুজন। 

তবে লেগ স্পিনার জেফ্রি ভ্যান্ডারসের পরপর দুই ওভারে বিদায় নেন এই দুইজন।  ফিঞ্চ ৮৫ বলে করেন ৬২, লাবুশানে ৩৬ বলে ২৯।  পঞ্চম উইকেটে এসে ৭২ রানের দারুণ জুটি গড়েন অ্যালেক্স ক্যারি ও ট্রাভিস হেড।  ৫২ বলে ফিফটির জন্য ১ রানের আক্ষেপ নিয়ে ক্যারির বিদায়ের পর মাঠে নামেন ম্যাক্সওয়েল।  ১৮ বলে ৩৩ রান করে বিদায় নেন তিনি। 

শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ৬৫ বলে ৩ চার ও ৩ ছক্কায় ৭০ রান করে অপরাজিত থাকেন হেড।  ক্যামেরুন গ্রিন ১২ বলে করেন ১৫।  শ্রীলঙ্কার পক্ষে সর্বোচ্চ তিন উইকেট শিকার করেন জেফ্রি ভ্যান্ডারসে।   

সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে থাকা শ্রীলঙ্কা চতুর্থ ওয়ানডেতে মঙ্গলবার (২১ জুন) মুখোমুখি হবে অস্ট্রেলিয়ার। 


keya