১০:০৯ পিএম, ১৭ আগস্ট ২০২২, বুধবার | | ১৯ মুহররম ১৪৪৪




উন্মুক্ত করা হলো বিশ্বের দীর্ঘতম কাচের ব্রিজ

৩১ মে ২০২২, ১১:৪২ এএম |


এসএনএন২৪.কম:  উন্মুক্ত করা হলো বিশ্বের দীর্ঘতম কাচের ব্রিজ‘বাখ লং’ বা শ্বেতকায় ড্রাগন ।  এটি বিশ্বের সবচেয়ে বড় কাচের ব্রিজ
‘বাখ লং’ বা শ্বেতকায় ড্রাগন বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় কাচের ব্রিজ।  এ ব্রিজের দৈঘ্য ২০৭৩ ফুট লম্বা। 

ব্রিজটি নির্মাণ করেছে ভিয়েতনাম। 
দেশটির সোন লা শহরের এ সেতু টেক্কা দিল চীনের রেকর্ডকে।  আর সে কারণে উদ্বোধনী আসরেই গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান করে নিয়েছে এটি।  শনিবার খুলে দেওয়া হয়েছে এ পর্যটন কেন্দ্রটি। 

সোমবার (৩০ মে) এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম রয়টার্স। 

২০৭৩ ফুটের সেতুটি পাড়ি দিতে অবশ্য পর্যটকদের দরকার প্রচণ্ড মানসিক শক্তি।  তিনস্তর বিশিষ্ট ভারী কাচ দিয়ে বানানো হলেও নিচের দিকে তাকালেই মাথা ঘুরে যায়।  কারণ, দুটি পবর্তের মধ্যকার গিরিখাদ প্রায় পাঁচশ ফুট গভীর।  সাড়ে ৪শ’ মানুষের ধারণক্ষমতা সম্পন্ন সেতুটি।  পাহাড়ের কোল থেকে সৌন্দর্য উপভোগের জন্য দুই প্রান্তে রয়েছে দীর্ঘ সড়ক। 

সেতুটির উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকডর্সের প্রতিনিধিরাও।  তারা ভিয়েতনাম প্রশাসনের হাতে তুলে দিয়েছেন সম্মাননা। 

গিনেস ওয়ার্ল্ড রেকর্ড প্রতিনিধি গ্লেন পোলার্ড বলেন, বিশ্বের দীর্ঘতম গ্লাস ব্রিজের রেকর্ড এখন ভিয়েতনামের।  প্রকৃতির কোনো ক্ষতি না করে স্থাপনাটির নির্মাণশৈলী এক কথায় অসাধারণ।  আমার মনে হয়, স্থাপনাটি অনেক পর্যটককে আকর্ষণ করবে। 

প্রসঙ্গত, পূর্বে দীর্ঘ ও সর্ববৃহৎ কাচের ব্রিজের রেকর্ড ছিল চীনের গুয়াংডংয়ের নিকট।  সেই সেতুর দৈর্ঘ্য ১৭শ’ ২৬ ফুট। 


keya