৪:৫৫ এএম, ২৮ সেপ্টেম্বর ২০২১, মঙ্গলবার | | ২০ সফর ১৪৪৩




বইমেলায় ৩ স্তরের নিরাপত্তা

৩০ নভেম্বর -০০০১, ১২:০০ এএম | মোহাম্মদ হেলাল


এসএনএন২৪.কম : অমর একুশে বইমেলা উপলক্ষে তিনস্তরের নিরাপত্তা নেয়া হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের কমিশনার (ডিএমপি) মো. আছাদুজ্জামান মিয়া।  মঙ্গলবার সকাল ১০টায় বাংলা একাডেমি প্রাঙ্গণে নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শনে এসে সাংবাদিকদের একথা বলেন তিনি। 

আছাদুজ্জামান মিয়া বলেন- এবারের বইমেলায় জঙ্গি সংশ্লিষ্ট কিংবা ধর্ম-বিদ্বেষ তৈরি করতে পারে এমন কোনো বই প্রকাশ ও বিক্রি হচ্ছে কি না তা দেখবে বাংলা একাডেমি।  এরপর ডিএমপি এ বিষয়ে নজরদারি রাখবে।  এ ধরনের বই প্রকাশ ও বিক্রি করা হলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। 

এ ধরনের নজরদারি কিংবা স্কুটিং মুক্তচিন্তার লেখকদের লেখনী ও প্রকাশনাকে বাধাগ্রস্থ করবে কি না জানতে চাইলে কমিশনার বলেন, দণ্ডবিধি ২৯৫ ধারা অনুযায়ী এ ধরনের লেখনী ও প্রচার প্রকাশনা নিষিদ্ধ।  সুতরাং এ ধরনের লেখনী কখনো মুক্তচিন্তার হতে পারে না। 

কমিশনার বলেন, বইমেলার নিরাপত্তার জন্য সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।  নিরাপত্তাজনিত বিষয়ে শঙ্কাবোধ করলে যে কোনো লেখক, প্রকাশক চাইলে নিরাপত্তা পাবেন। 

ডিএমপি কমিশনার বলেন, বইমেলা এলাকার প্রতিইঞ্চির নিরাপত্তার বিষয়টি জোড়ালোভাবে দেখা হচ্ছে।  বিপুলসংখ্যক পুলিশ সদস্য মোতায়েন থাকবে।  পুরো বইমেলা এলাকা সিসিটিভি ক্যামেরার আওতায় নিয়ে আসা হয়েছে।  সার্বক্ষণিক সিসিটিভির মনিটরিং করা হবে। 

এন এ কে