৪:১৪ পিএম, ২৪ অক্টোবর ২০২১, রোববার | | ১৭ রবিউল আউয়াল ১৪৪৩




ভিপিএন ব্যবহার ঠেকাতে কোরান ছুঁয়ে শপথ

১৪ আগস্ট ২০২১, ০৯:৫০ এএম |


আন্তর্জাতিক ডেস্ক:

মধ্য এশিয়ার দেশ তুর্কমেনিস্তানে ইন্টারনেট ব্যবহারকারীদের কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হচ্ছে।  তারা বলছেন, ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) ব্যবহার আটকাতে তাদের কোরান ছুঁয়ে শপথ করানো হচ্ছে। 

সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশটির বেশ কয়েক জন বাসিন্দা জানিয়েছেন, বাড়িতে ইন্টারনেট সংযোগ নেওয়ার আবেদন করার পর তাদের কোরান ছুঁয়ে শপথ করতে হচ্ছে যে তারা কখনোই ভিপিএন ব্যবহার করবে না। 

তুর্কমেনিস্তানের ভিপিএন ব্যবহার অবৈধ।  তবে সরকারি বিধিনিষেধ এড়িয়ে দেশটিতে এর ব্যাপক ব্যবহার রয়েছে।  তুর্কমেনিস্তানে গত কয়েক বছর ধরেই বেশ কিছু ওয়েবসাইট ব্লক করে রাখা হয়েছে।  এর মধ্যে ফেসবুক, ইউটিউব, টুইটারও রয়েছে। 

নাম প্রকাশে অনিচ্ছুক এক ইন্টারনেট ব্যবহারকারী বলেন, ‘বাড়িতে ওয়াইফাই-এর জন্য প্রয়োজনীয় সব নথি জমা দিয়ে আবেদন করে দেড় বছর অপেক্ষা করেছি।  এখন তারা বলছে আমাকে কোরান ছুঁয়ে শপথ করতে হবে যে ভিপিএন ব্যবহার করবো না, কিন্তু ভিপিএন ছাড়া কোথাও প্রবেশ করা যায় না।  জানি না এখন কী করতে হবে। ’

স্থানীয় সংবাদমাধ্যম আরএফই/আরল-এর এক প্রতিনিধি জানিয়েছেন, দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা প্রত্যেক গ্রাহককে কোরান ছুঁয়ে শপথ করতে বলছেন যাতে তারা ভিপিএন ব্যবহার না করেন।