২:৪২ পিএম, ২৪ অক্টোবর ২০২১, রোববার | | ১৭ রবিউল আউয়াল ১৪৪৩




গুলশানে অনলাইন শপিং মেলায় ভ্যাট গোয়েন্দার অভিযান

১৩ ফেব্রুয়ারি ২০২১, ০৯:৪৩ এএম |


এসএনএন২৪.কমঃ রাজধানীর গুলশানে একটি রেস্টুরেন্টে অনলাইন শপিং মেলায় ভ্যাট গোয়েন্দার একটি দল অভিযান পরিচালনা করেছে।  এতে গোয়েন্দা দল ভ্যাট ফাঁকির 'মহোৎসব' দেখতে পেয়েছে বলে জানিয়েছে। 

গুলশান এক নম্বরে ‘ও প্লে’ নামের একটি রেস্টুরেন্টে শুক্রবার (১২ ফেব্রুয়ারি) দিনব্যাপী মেলায় ১৯টি অনলাইন বিক্রেতা অংশ নেয়।  ওই রেস্টুরেন্টটির উদ্যোগে এই মেলা অনুষ্ঠিত হচ্ছে। 

ভ্যাট গোয়েন্দার পক্ষ থেকে জানানো হয়েছে, গোয়েন্দা সূত্রে খবর পেয়ে বিকেল ৪টায়  অভিযানে গিয়ে ক্রেতাদের সমাগম দেখতে পান তারা।  সেখানে অংশ নেয়া ১৯টি স্টলের মালিকের অনলাইন বিক্রয়ের নিজস্ব ফেসবুক পেজ রয়েছে।  তারা প্রত্যেকে প্রদর্শনী করে অনলাইনে পণ্য বিক্রি করে।  মেলায় অংশ নেয়া স্টলের মধ্যে নারীদের ড্রেস ও জুয়েলারির সামগ্রী বেশি। 

১৯টি স্টলের মধ্যে মাত্র ২টির ভ্যাট নিবন্ধন রয়েছে বলে জানিয়েছে ভ্যাট গোয়েন্দা।  তবে তারা নিয়মিত ভ্যাট ও রিটার্ন দেয় না।  অন্যদিকে, বাকি ১৭টির কোন ভ্যাট নিবন্ধনই নেই।  ভ্যাট আইন অনুসারে ভ্যাট নিবন্ধন না নিয়ে কোন ব্যবসা পরিচালনা করা যায় না।  অনলাইন কেনাকাটায় ৫% হারে ভ্যাট প্রযোজ্য এবং প্রতি মাসের হিসাব পরিবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে ভ্যাট অফিসে রিটার্ন দাখিল করা বাধ্যতামূলক। 

ভ্যাট গোয়েন্দার সহকারী পরিচালক মুহাম্মদ মহি উদ্দিন নেতৃত্ব অভিযানে প্রাথমিক অনুসন্ধানে দেখা যায় গুলশানের রেস্টুরেন্টটি এর আগেও দুবার একই প্রাঙ্গণে অনুরূপ মেলা আয়োজন করেছিল।  তখনও ভ্যাট নিবন্ধন ব্যতিরেকে পণ্য বিক্রয় হয়েছে। 

ভ্যাট গোয়েন্দার দল প্রত্যেকটি স্টল মালিকদের ব্যক্তিগত ও ব্যবসায়িক তথ্য সংগ্রহ করেছে।  তাদের নিকট থেকে আজকের বিক্রয়ের হিসাব নেয় এবং আজকের প্রকৃত বিক্রির উপর পরবর্তীতে ভ্যাট আদায়ের ব্যবস্থা নেয়া হবে। 

ভ্যাট গোয়েন্দা দল ভ্যাট আইন লঙ্ঘনের কারণে তাদের বিরুদ্ধে অন্যান্য আইনানুগ ব্যবস্থাও গ্রহণ করবে। 

মেলায় অংশ নেয়া প্রতিষ্ঠানগুলো হচ্ছে: ১. সানাহ শরিফ, ২. মারাভ বাই নাজিয়া, ৩. আবহমান বাই রাফিয়া, ৪. লা ডিমোরা, ৫. মেরি নেশন, ৬. লাহা, ৭. সুজানাজ, ৮. সোনিয়া মমতাজ, ৯. হ্যাভেনলি ডেজার, ১০. রেড চেরি, ১১. তাইয়াবাজ ক্লোজেট, ১২. সামার বাই সানজিদা, ১৩. জাইয়ানা বাই সুমনা, ১৪. এফএসকে ফ্যাশন, ১৫. হোয়াইট ব্লজম, ১৬. সুজানাজ ক্লোজেট, ১৭. মহুয়া শরফুদ্দিন, ১৮. হেনা, ১৯. শারকিয়া।