৫:২১ এএম, ২৮ সেপ্টেম্বর ২০২১, মঙ্গলবার | | ২০ সফর ১৪৪৩




বগুড়ার শাহনাজ বিশ্বসেরা ৫০ শিক্ষকের তালিকায়

৩০ নভেম্বর -০০০১, ১২:০০ এএম | মোহাম্মদ হেলাল


এম.আর আলম, বগুড়া: বগুড়ার শেরপুরের শিক্ষিকা শাহনাজ পারভীন ২০১৭ সালের বিশ্বসেরা ৫০ জনের তালিকাভুক্ত শিক্ষক (বেস্ট গ্লোবাল টিচার) মনোনীত হয়েছেন।  নিজের পেশায় অনবদ্য ভূমিকা রাখায় ও সমাজে শিক্ষকের ভূমিকার ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচনের স্বীকৃতি দিতে এ পুরস্কার দেয়া হয়।  তিনি শেরপুর উপজেলা সদর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক। 

জানা গেছে, লন্ডনভিত্তিক ভারকি ফাউন্ডেশন তৃতীয়বারের মত এ পুরস্কার দিতে যাচ্ছে।  গ্লোবাল টিচার ওয়েবসাইটে পুরস্কারের জন্য মনোনীত ফাইনালিস্ট ৫০ জনের তালিকায় বগুড়ার শেরপুরের শাহনাজ পারভীনের সঙ্গে ভারত ও পাকিস্তানের একজন করে শিক্ষক রয়েছেন। 

আগামী বছরের ১৯ মার্চ দুবাইয়ে আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।  অর্থ পুরস্কার হিসেবে থাকছে ১০ লাখ মার্কিন ডলার। 

গ্লোবাল টিচার প্রাইজের ফেসবুক পেজে একটি পোস্টে বলা হয়েছে, এ ধরনের পুরস্কারের মধ্যে এটিই সবচেয়ে বড়।  বিশ্বের ১৭৯টি দেশ থেকে ২০ হাজার আবেদনকারীর মধ্যে থেকে সর্বশেষ ৫০ জনের তালিকা করা হয়েছে।  এ তালিকায় রয়েছেন মোট ৩৭টি দেশের শিক্ষক-শিক্ষিকা।  শাহনাজ পারভীন ২০১৩ সালে জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ প্রাথমিক শিক্ষক হিসেবে পুরস্কার পান। 

প্রসঙ্গত, শেরপুর উপজেলা সদর মডেল প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতার পাশাপাশি ব্যক্তিগত উদ্যোগে শহরের শান্তিনগরে সুবিধাবঞ্চিত ও প্রতিবন্ধী শিশুদের নিয়ে একটি প্রাথমিক বিদ্যালয় স্থাপন করেছেন তিনি।  পারিবারিক ও আর্থিক কারণে অনেক শিশু প্রাথমিক বিদ্যালয় থেকে ঝরে পড়ে।  সে সমস্যা সমাধানে শাহনাজ পারভীন এগিয়ে এসেছেন।  শিক্ষা পদ্ধতির ওপর প্রযুক্তি ও বিভিন্ন মাল্টিমিডিয়া অ্যাপিলেকেশনের ওপর জোর দেন তিনি। 

সম্পাদনায় : পিডি/ এসএনএন২৪.কম