২:৩৮ পিএম, ২৪ অক্টোবর ২০২১, রোববার | | ১৭ রবিউল আউয়াল ১৪৪৩




করোনার আগের অবস্থায় ফিরেছে জ্বালানি তেলের দাম

০৮ ফেব্রুয়ারি ২০২১, ০২:২৮ পিএম |


এসএনএন২৪.কমঃ চাহিদা এখনও তেমন না বাড়লেও করোনার পূর্ববর্তী অবস্থায় ফিরে এসে অপরিশোধিত জ্বালানি তেলের দাম। 

বর্তমানে এক ব্যারেল জ্বালানি তেলের দাম পড়ছে ৬০ ডলার।  গত কয়েক মাসের মধ্যে এই দাম বৃদ্ধি হয়েছে ৫০ শতাংশ এবং ব্যারেলপ্রতি জ্বালানি তেলের দাম বর্তমানে গত বছরের সর্বোচ্চ দামের চেয়েও বেশি। 

অপরিশোধিত জ্বালানি তেলের বড় বাজার ব্রেন্ট ক্রুড বেঞ্চমার্ক সম্প্রতি শক্তভাবে ঘুরে দাঁড়িয়েছে।  আগামীতে সরবরাহ করার জন্য চুক্তি বাড়ানো কারণে গত নভেম্বর থেকে ৫৯ শতাংশ বেড়েছে এই তেলের দাম।  মার্কিন জ্বালানি তেলের বাজার ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট'র প্রতি ব্যারেল তেলের দাম ৫৫ ডলারে পৌঁছেছে।  গত এক বছরের মধ্যে এই দাম সর্বোচ্চ। 

সিঙ্গাপুরভিত্তিক জ্বালানি তেলের তথ্য বিশ্লেষণকারী সংস্থা ভান্ডা ইনসাইটসের প্রতিষ্ঠাতা ভান্ডানা হ্যারি ব্রিটিশ সংবাদ বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, করোনাভাইরাসের টিকার প্রয়োগে কয়েক দিন ধরে অর্থনীতির পাশাপাশি জ্বালানি তেলের চাহিদাও বাড়তে শুরু করেছে।  আর এতেই তেলের দাম বৃদ্ধির প্রবণতা দেখা দিয়েছে। 

এ প্রসঙ্গে ব্রিটিশ-ডাচ বহুজাতিক তেল ও গ্যাস কোম্পানি রয়েল ডাচ শেলের প্রধান নির্বাহী বেন ভান বিউরডেন্ট বলেন, বিশ্বে তেলের চাহিদা বাড়ছে।  বিশেষ করে চীনসহ এশিয়ায় এই বৃদ্ধির প্রবণতা বেশি। 

চাহিদা বৃদ্ধির পাশপাশি আরও বেশকিছু বিষয় জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রভাবক হিসেবে কাজ করেছে।  যেমন, তেল উত্তোলনকারী দেশগুলো বিশেষ সৌদি আরবের তেল উত্তোলন কমিয়ে দেওয়া অন্যতম কারণ।