৮:৫৯ পিএম, ১৭ ডিসেম্বর ২০১৮, সোমবার | | ৮ রবিউস সানি ১৪৪০




স্থগিত রয়েছে শাবির শিক্ষক সমিতি নির্বাচন

৩০ নভেম্বর -০০০১, ১২:০০ এএম |


এসএনএন২৪.কম : প্যানেল গঠন সংক্রান্ত জটিলতায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির নির্বাচন পূর্ব নির্ধারিত ১৯ জানুয়ারি হচ্ছে না। 

সেক্ষেত্রে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন হওয়ার সম্ভাবনা রয়েছে নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে। 

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য আওয়ামী সমর্থিত মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষকবৃন্দ, আওয়ামী-বাম সমর্থিত মহান মুক্তিযুদ্ধ চেতনা ও মুক্তচিন্তা চর্চায় ঐক্যবদ্ধ শিক্ষকবৃন্দ এবং বিএনপি-জামায়ত সমর্থিত মহান মুক্তিযুদ্ধ, বাংলাদেশি জাতীয়তাবাদ ও ধর্মীয় মূল্যবোধে শ্রদ্ধাশীল শিক্ষকবৃন্দ পৃথক প্যানেল দেন। 

এর মধ্যে আওয়ামী-বাম সমর্থিত প্যানেলটি একটি পদের জন্য একাধিক পদে প্রার্থী দেয়।  যা নির্বাচনী বিধি বহির্ভূত বলে মন্তব্য করেছেন আওয়ামী সমর্থিত প্যানেলের সভাপতি প্রার্থী অধ্যাপক ড. সৈয়দ সামসুল আলম। 

তিনি বলেন, তারা বিধি বহির্ভূতভাবে একটি পদে একাধিক প্রার্থী দিয়েছে। 

তবে অভিযোগ সত্য নয় দাবি করে আওয়ামী-বাম সমর্থিত প্যানেলের সভাপতি প্রার্থী অধ্যাপক ড. রাশেদ তালুকদার বলেন, বিধিতে একাধিক প্রার্থী দেওয়ার বিষয়টি বলা আছে।  সেক্ষেত্রে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন একটি পদ রেখে বাকি পদগুলো প্রত্যাহার করে নিতে হয়। 

নির্বাচনী বিধিতে একজন সদস্য একটি পদের জন্য মনোয়নয়পত্র দাখিল করতে পারবে বলা হলেও পরের ধারায় একই সদস্য একাধিক পদের জন্য মনোনয়নপত্র দিতে পারার কথাও বলা হয়।  সেক্ষেত্রে প্রত্যাহারের শেষ দিন একটি পদ রেখে বাকি পদগুলো প্রত্যাহার না করলে তার সকল পদের প্রার্থিতা বাতিলের কথা বলা হয়। 

যোগাযোগ করা হলে নির্বাচন কমিশনার অধ্যাপক ড. মুশতাক আহমদ বলেন, নির্বাচনী বিধিতে একটি ধারা অন্য একটি ধারার সঙ্গে সাংঘর্ষিক হওয়ায় এ জটিলতা তৈরি হয়েছে।  তবে উভয় পক্ষের অভিযোগ সঠিক বলে দাবি করেন তিনি। 

তিনি আরো বলেন, শিগগিরই শিক্ষক সমিতির সাধারণ সভা করে নতুন করে নির্বাচনের তারিখ ঘোষণা করা হবে। 

নিশি