৯:৫০ এএম, ২৬ সেপ্টেম্বর ২০২২, সোমবার | | ২৯ সফর ১৪৪৪




শরীরের যত্নে রাতের ঘুমের উপকারিতা

২১ জুলাই ২০২২, ১০:৪০ এএম |


এসএনএন২৪.কমঃ ঘুম মানুষের মস্তিষ্কের স্বাস্থ্যরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।  জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, শরীর সুস্থ রাখতে দরকার ভালো খাদ্যাভ্যাস আর পর্যাপ্ত ঘুম।  এর জন্য সঠিক সময়ে ঘুমানো খুবই জরুরি। 

ব্যস্ত জীবনে শরীর সুস্থ রাখা যেন একটা চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।  অনেকে কাজকর্ম শেষ করে বিছানায় যেতে অনেক দেরি করেন।  অনেকে আবার স্মার্টফোন থেকে চোখই যেন সরাতে পারেন না।  ফলে অনেক দেরি করেই ঘুমান বহু মানুষ।  কিন্তু প্রতি রাতে অন্তত আট ঘণ্টা ঘুমানোর পরামর্শ দেন বিশেষজ্ঞরা।  এর চেয়ে কম ঘুম হলে সকালে ক্লান্তি, সারা দিন আলস্য নিয়ে অবাক হওয়ার কিছু নেই।  শুধু তাই নয়, নিজের ইচ্ছামতো সময়ে ঘুমাতে গেলেই বিপদ!

তা ছাড়া রাতে ঘুম না হওয়া মানে শুধুই কি ক্লান্তি থেকে যায়? তা কিন্তু নয়।  রাতের ঘুম নানা দিক থেকে শরীরের যত্ন নেয়।  এবং সে কারণেই রাতের ঘুমে বিশেষভাবে নজর দিতেও বলা হয়ে থাকে।  রাতে ঘুম না হলে পরদিন কাজ করতে অসুবিধা হয়।  এর সঙ্গে আরও অনেক ক্ষতি হতে থাকে শরীরের ভেতরে।  তা হয়তো এক দিনে টের পাওয়া যায় না।  কিন্তু ধীরে ধীরে পাওয়া যায়।  উল্টো দিকে নিয়মিত ভালো ঘুম হলে শরীরের লাভও হয়। 

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, নিয়মিত সঠিক মাত্রায় ঘুম না হলে একজন মানুষ ক্রমাগত শারীরিক ও মানসিক সমস্যায় আক্রান্ত হতে পারেন।  এর ফলে একটি সুন্দর জীবনও বিপর্যয়ের মুখে পড়তে পারে। 

ঘুম যেভাবে শরীরের যত্ন নেয়

১. প্রতিরোধক্ষমতা বাড়ায়: অনেকের কয়েক রাত ঘুম না হলে সর্দি-কাশি হয়।  এতে অবাক হওয়ার কিছুই নেই।  ঘুম প্রতিরোধশক্তি বাড়ায়।  আর ঘুমের অভাবে কমে প্রতিরোধক্ষমতা।  তাই ঘুমের অভাব হলে সংক্রমণ হওয়ার প্রবণতা বাড়ে। 

২. ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে: ঘুম ভালো হলে বিপাক হার ঠিক থাকে।  আর ঘুমের অভাবে তা দুর্বল হয়ে পড়ে।  অনেকেই ভাবেন কম ঘুমিয়ে ব্যায়াম করলেই ওজন কমবে।  তা ঠিক নয়।  বিপাক হার ভালো না থাকলে ওজন কমা সহজ নয়।  তাই ওজন নিয়ন্ত্রণে রাখতে ঘুম খুব জরুরি। 

৩. বয়সের ছাপ দেরিতে পড়ে: ঘুমের সময় শরীরের সব অঙ্গ নতুন করে কাজের শক্তি সঞ্চয় করে।  যত ভালো ঘুম হবে, ত্বকও তত বেশি যত্নে থাকবে।  এ সময় ত্বকের কোষ যত্ন পায়।  তাতে ত্বকের তারুণ্য ধরে রাখা যায়। 


keya