২:১৪ পিএম, ২০ জানুয়ারী ২০২২, বৃহস্পতিবার | | ১৬ জমাদিউস সানি ১৪৪৩




বছরের শেষ চন্দ্রগ্রহণ দেখা যাবে বাংলাদেশেও

০৮ নভেম্বর ২০২১, ০৯:৩৫ এএম |


এসএনএন২৪.কম:বছরের দ্বিতীয় এবং শেষ চন্দ্রগ্রহণ হবে হওয়ার আর মাত্র কয়েক দিন বাকি।  আগামী ১৯ নভেম্বর (শুক্রবার) হবে এই চন্দ্রগ্রহণ। 

বাংলাদেশ থেকেও এই চন্দ্রগ্রহণ দেখা যাবে।  বাংলাদেশ সময় ১৯ নভেম্বর বিকেল ৫টা ১২ থেকে ২৭ মিনিটের মধ্যে এই চন্দ্রগ্রহণ শুরু হতে পারে।  এটি চলবে সন্ধ্যা ৬টা ৩ মিনিট পর্যন্ত। 

 প্রতিবেদনে বলা হয়, ইউরোপ, এশিয়ার অধিকাংশ দেশ, উত্তর-পশ্চিম আফ্রিকা এবং প্রশান্ত মহাসাগর এলাকা থেকেও চন্দ্রগ্রহণ দেখা যাবে।  ভারতের একাংশ মানুষও চন্দ্রগ্রহণ দেখতে পাবেন। 

ভারতে সম্পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা যাবে না।  ভারতে সূর্য অস্ত যাওয়ার পর কিছুক্ষণই স্থায়ী হবে চন্দ্রগ্রহণ।  তাও ভারতের সব জায়গা থেকে গ্রহণ পরিলক্ষিত হবে না।  আসাম এবং অরুণাচল প্রদেশে সামান্য সময়ের জন্য আংশিক চন্দ্রগ্রহণ দেখা যেতে পারে। 

জ্যোতিষশাস্ত্রে চন্দ্রগ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়।  চন্দ্রগ্রহণকে জ্যোতিষশাস্ত্রে অশুভ হিসেবে বিবেচনা করা হয়।  জ্যোতিষশাস্ত্র অনুযায়ী, চন্দ্রগ্রহণের সময় শুভ কাজ করা হয় না।   

যদিও বিজ্ঞানে ওই ধারণার স্বপক্ষে কোনো যুক্তি নেই বলে দাবি করা হয়।  বিজ্ঞানীদের ভাষ্যমতে, চন্দ্রগ্রহণ নেহাতই একটি মহাজাগতিক বিষয়।