৯:১৪ পিএম, ১৬ মে ২০২২, সোমবার | | ১৪ শাওয়াল ১৪৪৩




রাবিতে শিক্ষার্থীদের ক্লাস বর্জনের ঘোষণা

৩০ নভেম্বর -০০০১, ১২:০০ এএম | মোহাম্মদ হেলাল


রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক আকতার জাহান জলি ও শিক্ষার্থী মোতালেব হোসেন লিপুর অনাকাঙ্খিত মৃত্যুর সুষ্ঠু তদন্ত ও বিচার দাবিতে সাত দিনের ক্লাস বর্জনের ঘোষণা দিয়েছে বিভাগের শিক্ষার্থীরা।  ঘোষিত এই কর্মসূচি শুরু হবে ৩ নভেম্বর চলবে ৯ নভেম্বর পর্যন্ত।  তবে পরীক্ষা এ কর্মসূচির আওতামুক্ত থাকবে বলে জানানো হয়েছে। 

 

এদিকে বুধবার রাবির সিনেট ভবনের সামনে শিক্ষক-শিক্ষার্থীদের প্রতিবাদ সমাবেশের ডাকও দেওয়া হয়েছে শিক্ষার্থীদের পক্ষ থেকে।  ঘোষিত কর্মসূচির বিষয়টি নিশ্চিত করেছেন বিভাগের চেয়ারম্যান প্রদ্বীপ কুমার পান্ডে। 

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে শিক্ষার্থী শরিফুল ইসলাম বলেন, আমাদের শিক্ষক আকতার জাহান ও শিক্ষার্থী লিপু মৃত্যু তদন্তে সন্তোষজনক কোনো অগ্রগতি হয়নি।  তাই সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীদের শাস্তি নিশ্চিত না হওয়া পর্যন্ত এ আন্দোলন চলবে।  সেই ধারাবাহিকতায় আগামী ৩ নভেম্বর থেকে ৯ নভেম্বর পর্যন্ত আমরা ক্লাসে বসবো না।  তবে ঘোষিত পরীক্ষাসমূহে আমরা অংশগ্রহণ করবো। 

এদিকে বিভাগের লিপু হত্যার বিচার দাবিতে বিভাগের বেঁধে দেওয়া সাত দিনের আল্টিমেটাম শেষে বুধবার।  এদিন বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে শিক্ষক-শিক্ষার্থীদের প্রতিবাদ সমাবেশের আয়োজন করেছে বিভাগ। 

বিভাগের সভাপতি প্রদীপ কুমার পান্ডে বলেন, ‘শিক্ষার্থী ক্লাস বর্জনের ঘোষণা দিয়েছে।  এই বিষয়টি শিক্ষার্থীদের পক্ষ থেকে জানানো হয়েছে।  তারপরও আমরা শিক্ষার্থীদের সঙ্গে কথা বলবো, তারা যেন ক্লাসে ফিরে আসে। '

উল্লেখ্য ২০ অক্টোবর নবাব আব্দুল লতিফ হলের ড্রেন থেকে লিপুর লাশ উদ্ধার করে পুলিশ।  ওইদিন বিকেলে লিপুর চাচা বাদী হয়ে নগরীর মতিহার থানায় অজ্ঞাতনামাদের আসামি করে হত্যা মামলা করেন।  এ মামলায় লিপুর রুমমেট মনিরুল ইসলামকে রিমান্ডে নেওয়া হয়েছে। 

 অন্যদিকে ৯ সেপ্টেম্বর শিক্ষক আকতার জাহান জলির মরদেহ জুবেরি ভবন থেকে উদ্ধার করে পুলিশ।  পরদিন মতিহার থানায় আত্মহত্যায় প্ররোচনার মামলা করেন জলির ভাই কামরুল হাসান। 


keya