৯:৩৯ এএম, ২৮ নভেম্বর ২০২১, রোববার | | ২২ রবিউস সানি ১৪৪৩




হঠাৎ পেঁয়াজের আমদানি বৃদ্ধি পেলেও নেই ক্রেতা

১৮ অক্টোবর ২০২১, ০১:২৮ পিএম |


এসএনএন২৪.কম: সরকারের শুল্ক প্রত্যাহারের কারণে হঠাৎ বেড়ে গেছে পেঁয়াজের আমদানি। 

তবে এতে দেখা দিয়েছে ক্রেতাসংকট। 

এ ছাড়া অতিরিক্ত গরমের কারণে নষ্ট হওয়ার আশঙ্কায় কম দামেই পেঁয়াজ ছেড়ে দিতে বাধ্য হচ্ছেন আমদানিকারকরা। 

বন্দরে পেঁয়াজ প্রবেশের পর এভাবেই সাজিয়ে রাখা হয় বিক্রির অপেক্ষায়

বন্দরে পেঁয়াজ প্রবেশের পর এভাবেই সাজিয়ে রাখা হয় বিক্রির অপেক্ষায়

সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার ছুটি কাটিয়ে ফের সচল হয়েছে হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম।  সোমবার (১৮ অক্টোবর) সকাল থেকেই বন্দরে ট্রাকে ট্রাকে প্রবেশ করতে শুরু করেছে ভারতীয় পেঁয়াজ।  আর বন্দরে পেঁয়াজ প্রবেশের পর সাজিয়ে রাখা হয়েছে বিক্রির অপেক্ষায়। 

এ বিষয়ে পাইকার ব্যবসায়ীরা জানিয়েছেন, ক্রেতা নেই।  বেচাকেনা একদম নেই।  বার্মা থেকে যে পেঁয়াজ ঢুকছে সেটি বাজারে ৪০ টাকা কেজি বিক্রি হচ্ছে।  যার কারণে ভারতীয় পেঁয়াজের চাহিদা সেখানে টিকে থাকতে পারছে না। 

তবে, চাহিদার তুলনায় আমদানি বেশি হওয়ায় দেখা দিয়েছে ক্রেতাসংকট।  পাশাপাশি প্রচণ্ড গরমে পেঁয়াজ পচে যাওয়ার আশঙ্কায় দেখা দিয়েছে।  এ অবস্থায় কম দামে পেঁয়াজ বিক্রি করে দিতে বাধ্য হচ্ছেন আমদানিকারকরা। 

আমদানিকারক ও আমদানিকারক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা বলছেন, পূজার সময় যারা পণ্য কিনে নিয়ে গেছেন, তারা এখন পর্যন্ত সেগুলো বিক্রি করতে পারেননি।  এখন যে পণ্য এসেছে, তার কোনো বেচাকেনা নেই।  যেগুলো সংরক্ষণ করা হয়েছে, সেগুলো পচে যাচ্ছে।   

হিলি কাস্টমসের তথ্যমতে, আমদানি-রপ্তানি শুরুর প্রথমদিন ভারতীয় ১৭টি ট্রাকে ৪৭৪ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।