১:১৮ পিএম, ১৯ আগস্ট ২০২২, শুক্রবার | | ২১ মুহররম ১৪৪৪




কাশিটা সারছেই না, বড্ড জ্বালাচ্ছে

৩০ জুন ২০২২, ১২:৩২ পিএম |


এসএনএন২৪.কমঃ  আবহাওয়ার পরিবর্তন, অ্যালার্জি, অ্যাজমাসহ বিভিন্ন কারণে হতে পারে শুষ্ক কাশি।  অনেকেই এ থেকে মুক্তি পেতে বাজারের কাশির সিরাপ খেয়ে থাকেন। 

এ রোগে আক্রান্ত হলে বেশ ভোগান্তি পোহাতে হয়।  ইচ্ছায় বা অনিচ্ছায় দুইভাবেই কাশি হতে পারে।  শোওয়ার সঙ্গে সঙ্গে কাশি আরও বেড়ে যায়।  তাই প্রায় পুরো রাত জেগে কাটছে।   এই অবস্থায় কাশির জন্য ঘুম না হওয়ায় সারাদিন কাজ করতে কষ্ট হয়।  এদিকে চোখ বসে গেছে, মুখটা দেখেই সবাই জানতে চায় কি হয়েছে, অসুস্থ নাকি! কখনো বেশ গরম আবার কখনো ঠাণ্ডা আবহাওয়া পরিবর্তনের এই সময়ের কাশি সহজে সারতে চায় না, বড্ড জ্বালায়। 

বিরক্তিকর এই কাশি থেকে মুক্তি পেতে ঘরোয়াভাবে যা করতে পারেন:  

এক কাপ গরম পানিতে আধা চা চামচ আদা কুচি দিয়ে ফুটিয়ে নিন।  আদা পানিতে আধা চা চামচ মধু ও লেবুর রস মিশিয়ে পান করুন।   

কাশি সারাতে মধুর জুড়ি নেই।  রাতে শোওয়ার আগে এক চা চামচ মধু খেলে কাশি বিব্রত করবে না তেমন।  দুধের সঙ্গে মধু মিশিয়েও পান করতে পারেন।   

এক গ্লাস গরম পানিতে আধা চা চামচ লবণ মিশিয়ে নিন।  তারপর এই মিশ্রণটা দিয়ে গার্গল করুন।  এটি ব্যাকটেরিয়া মারতে সাহায্য করে ও গলা পরিষ্কার রাখে।   

অ্যাপল সাইডার ভিনেগার গলার মিউকাস ভাঙতে ও ব্যাকটেরিয়া মুক্ত রাখতে কার্যকর।  গলা ধরে যাচ্ছে বুঝতে পারলেই এক কাপ পানিতে এক চা চামচ অ্যাপেল সাইডার ভিনেগার মিশিয়ে গার্গল করুন।   

প্রতিদিন সকালে ও সন্ধ্যায় দু’ফোঁটা অ্যাসেনশিয়াল অয়েল দিয়ে গরম পানির ভাপ নিতে পারেন, কাশি কমতে বাধ্য।   


keya