৯:৫৯ পিএম, ১৬ মে ২০২২, সোমবার | | ১৪ শাওয়াল ১৪৪৩




সূচক কমেছে পুঁজিবাজারে

১৩ জানুয়ারী ২০২২, ০৪:৫৩ পিএম |


এসএনএন২৪.কম: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১২ জানুয়ারি) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।  এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে। 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। 

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫৩ পয়েন্ট কমে ছয় হাজার ৯৯৬ পয়েন্টে অবস্থান করছে।  অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক এক পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট কমে যথাক্রমে ১৪৯৪ ও ২৬০৬ পয়েন্টে অবস্থান করছে। 

এদিন ডিএসইতে এক হাজার ৬৬৪ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।  আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৩১২ কোটি টাকার লেনদেন কমেছে।  আগের দিন ডিএসইতে এক হাজার ৯৭৬ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল। 

এদিন ডিএসইতে ৩৭৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে।  এগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৮টি কোম্পানির, কমেছে ২৪৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর। 

লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-পাওয়ার গ্রিড, ফরচুন সু, বেক্সিমকো লিমিটেড, বিএসসি, পাওয়ার গ্রিড, আরএকে সিরামিক, তিতাস গ্যাস, রবি, ফারইস্ট লাইফ, বিএসসিসিএল ও বসুন্ধরা পেপার। 

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৬৯ পয়েন্ট কমে অবস্থান করছে ২০ হাজার ৪৯৭ পয়েন্টে।  এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮১টির, কমেছে ১৯৪টি এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির কোম্পানির শেয়ার দর। 

বুধবার সিএসইতে ৭২ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ১০ কোটি টাকা বেশি।  আগের দিন সিএসইতে ৬২ কোটি ৭০ লাখ টাকার লেনদেন হয়েছিল। 


keya