১:৪২ এএম, ১০ আগস্ট ২০২২, বুধবার | | ১২ মুহররম ১৪৪৪




আজও শুরুতে বড় পতনে শেয়ারবাজার

২২ মে ২০২২, ১২:৪৩ পিএম |


এসএনএন২৪.কমঃ  টানা সাত কার্যদিবস দরপতনের পর রোববার লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে বড় দরপতন দেখা দিয়েছে।  লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পাশাপাশি লেনদেনেও ধীরগতি দেখা যাচ্ছে। 

প্রথম ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ৩০ পয়েন্টের ওপরে পড়ে গেছে।  আর লেনদেনে হয়েছে দেড়শ কোটি টাকার কম। 
ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে।  সেই সঙ্গে বড় পতন হয়েছে মূল্য সূচকের। 

এর আগে সাত কার্যদিবসের টানা দরপতনে ডিএসইর প্রধান মূল্য সূচক কমেছে ৪৪০ পয়েন্ট।  আর ডিএসইর বাজার মূলধন কমেছে ৩০ হাজার ৯১৬ কোটি টাকা। 

এ পরিস্থিতিতে রোববার ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে।  ফলে লেনদেনের ১০ মিনিটের মাথায় ডিএসইর প্রধান সূচক ৩০ পয়েন্ট বেড়ে যায়। 

কিন্তু এরপর একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমতে থাকে।  এতে দেখতে দেখতে ঋণাত্মক হয়ে পড়ে সূচক।  লেনদেনের ৪০ মিনিটের মাথায় ডিএসইর প্রধান সূচক ৫৮ পয়েন্ট পড়ে যায়। 

এরপর কয়েকটি প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়লে সূচকের পতনের মাত্রা কিছুটা কমেছে।  এ প্রতিবেদন লেখা পর্যন্ত সকাল ১১টা ১২ মিনিটে ডিএসইর প্রধান সূচক ৪৬ পয়েন্ট পড়ে গেছে।  অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক কমেছে ১১ পয়েন্ট।  আর ডিএসই শরিয়াহ্ সূচক ৮ পয়েন্ট কমেছে। 

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৭৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে।  বিপরীতে দাম কমেছে ২৫৭টির।  আর ৩৭টির দাম অপরিবর্তিত রয়েছে।  লেনদেন হয়েছে ১৫৯ কোটি এক লাখ টাকা। 

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০২ পয়েন্ট কমেছে।  লেনদেন হয়েছে তিন কোটি ৫৫ লাখ টাকা।  লেনদেনে অংশ নেওয়া ১৪৬ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৯টির, কমেছে ১০৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির। 


keya