৯:৫০ পিএম, ১৬ মে ২০২২, সোমবার | | ১৪ শাওয়াল ১৪৪৩




ঢাবিতে নন-ফিকশন বইমেলা

৩০ নভেম্বর -০০০১, ১২:০০ এএম | মোহাম্মদ হেলাল


ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শুরু হয়েছে তিন দিনব্যাপী নন-ফিকশন বইমেলা।  মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ প্রাঙ্গণে এ মেলার উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। 

 

বণিক বার্তা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ যৌথভাবে দ্বিতীয়বারের মতো এ মেলার আয়োজন করেছে।  এবারের মেলায় অংশ নিচ্ছে দেশের খ্যাতনামা ২৪টি প্রকাশনা ও গবেষণা প্রতিষ্ঠান।  প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। 

উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ‘বর্তমানে শিক্ষার্থী ও তরুণরা অনেক বেশি অনলাইন নির্ভর।  তাদের মাঝে পাঠ্য বই ছাড়া অন্যান্য বই পড়ার মানসিকতা গড়ে তুলতে এ ধরনের মেলা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। 

মেলার দ্বিতীয় দিন বুধবার সকাল ১০টায় ব্যবসায় শিক্ষা অনুষদের সম্মেলন কক্ষে ‘উচ্চশিক্ষায় নন-ফিকশন বই’ শীর্ষক একটি আলোচনা সভার আয়োজন করা হয়েছে।  সভায় প্রধান অতিথি হিসেবে আলোচনায় অংশ নেবেন ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।  এছাড়া লেখক, পাঠক ও প্রকাশক-শিক্ষাবিদ-শিক্ষকরা তাদের মূল্যবান মতামত ব্যক্ত করবেন। 

আয়োজনের নলেজ পার্টনার হিসেবে থাকছে ভয়েস অব বিজনেস, বাংলাদেশ স্টাডি ফোরাম ও ক্যারিয়ার ক্লাব। 

ঢাকা বিশ্ববিদ্যাল বণিক বার্তা সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. শিবলী রুবাইয়াতুল ইসলাম, বিজ্ঞান বিভাগের ডিন অধ্যাপক ড. আব্দুল আজিজ, ঢাকা বিশ্ববিদ্যালয় অর্থনীতি বিভাগের অধ্যাপক আবু আহমেদ, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আব্দুল মান্নান, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ওয়াসেক মো. আলী, একই ব্যাংকের উপ ব্যবস্থাপনা পরিচালক মো. মোস্তফা খায়ের, ওয়ালটনের নির্বাহী পরিচালক মো. হুমায়ুন কবির ও মার্কেট পালসের সম্পাদক মো. মুইনুল ইসলাম। 


keya