১০:১১ পিএম, ৫ জুলাই ২০২২, মঙ্গলবার | | ৫ জ্বিলহজ্জ ১৪৪৩




'বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০২১' এর জন্য মনোনয়ন পেলেন চবির সাবেক তিন শিক্ষার্থী

২৫ জানুয়ারী ২০২২, ১২:৪০ পিএম |


চবি প্রতিনিধি:

'বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০২১' এর জন্য মনোনয়ন পেলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বাংলা বিভাগের সাবেক তিন শিক্ষার্থী। 

রবিবার (২৩শে জানুয়ারি) বাংলা একাডেমির সচিব এ.এইচ.এম লোকমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ মনোনয়নপত্র ঘোষণা করা হয়। 

'বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০২১' মনোনীত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাবেক তিন শিক্ষার্থীরা হলেন: কবিতায় আসাদ মান্নান ও বিমল গুহ এবং কথা সাহিত্যে বিশ্বজিৎ চৌধুরী। 

বাংলা একাডেমি আয়োজিত 'অমর একুশে বইমেলা ২০২২' এর শুভ উদ্বোধনী অনুষ্ঠানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে তাদের হাতে এ পুরস্কার প্রদান করবেন। 

উল্লেখ্য যে, ২০২১ সালে বাংলা ভাষা ও সাহিত্যে অবদান রাখার জন্য এবার বাংলা একাডেমি ১১টি ক্যাটাগরিতে মোট ১৫ জনকে এ পুরস্কারের জন্য মনোনীত করেন। 

উপরোল্লিখিত তিনজন ছাড়াও বাকিরা হলেন: কথাসাহিত্যে ঝর্ণা রহমান ও প্রবন্ধ/গবেষণায় হোসেনউদ্দীন হোসেন, অনুবাদে আমিনুর রহমান ও রফিক-উম-মুনীর চৌধুরী, নাটকে সাধনা আহমেদ, শিশুসাহিত্যে রফিকুর রশিদ, মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় পান্না কায়সার, বঙ্গবন্ধুবিষয়ক গবেষণায় হারুন-অর-রশিদ, বিজ্ঞান/কল্পবিজ্ঞান/পরিবেশবিজ্ঞানে শুভাগত চৌধুরী, আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণকাহিনিতে সুফিয়া খাতুন ও হায়দার আকবর খান রনো এবং ফোকলোরে আমিনুর রহমান সুলতান। 


keya