৮:৩৪ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০২২, রোববার | | ২৮ সফর ১৪৪৪




১৫ মিনিটে সূচক বাড়লো ১০০ পয়েন্ট

৩১ জুলাই ২০২২, ১২:৪৯ পিএম |


এসএনএন২৪.কমঃ নিয়ন্ত্রক সংস্থা থেকে প্রতিটি সিকিউরিটিজের ফ্লোর প্রাইস বেধে দেওয়ার পর রোববার (৩১ জুলাই) লেনদেনের শুরুতে শেয়ারবাজারে বড় উত্থান দেখা দিয়েছে। 

লেনদেন শুরুর মাত্র ১৫ মিনিটেই ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ১০০ পয়েন্ট বেড়ে যায়।  লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা বাড়তে দেখা যাচ্ছে। 

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে।  সেই সঙ্গে বড় উত্থান হয়েছে সবকটি মূল্যসূচকের। 

এর আগে শেয়ারবাজারে টানা দরপতন দেখা দিলে গত বৃহস্পতিবার (২৮ জুলাই) প্রতিটি শেয়ারের ফ্লোর প্রাইস (দামের সর্বনিম্ন সীমা) বেধে দেয় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।  শেষ পাঁচ কার্যদিবসের ক্লোজিং প্রাইসের গড় দাম করা হয় প্রতিটি সিকিউরিটিজের ফ্লোর প্রাইস। 

দাম সমন্বয় করায় রোববার শেয়ারবাজারে লেনদেন শুরু হতেই সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়ে যায়।  ফলে ডিএসইর প্রধান মূল্যসূচক ৩৬ পয়েন্ট বেড়ে শুরু হয় দিনের লেনদেন।  লেনদেনের সময় গাড়ানোর সঙ্গে সঙ্গে বাড়তে থাকে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা।  এতে ১৫ মিনিটের মাথায় ডিএসইর প্রধান মূল্যসূচক ১০০ পয়েন্ট বেড়ে যায়। 

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ৫০ মিনিটে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ৩৪৪ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট।  বিপরীতে দাম কমেছে ১২টির এবং ২০টির দাম অপরিবর্তিত রয়েছে। 

এতে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ১০০ পয়েন্ট।  অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৩৪ পয়েন্ট বেড়েছে।  আর ডিএসই শরিয়াহ্ সূচক ২১ পয়েন্ট বেড়েছে।  বাজারটিতে লেনদেন হয়েছে ১১৬ কোটি ৫৯ লাখ টাকা। 

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ২০২ পয়েন্ট বেড়েছে।  লেনদেন হয়েছে ১ কোটি ৫১ লাখ টাকা।  লেনদেন অংশ নেওয়া ১২৭ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১২০টির, কমেছে ২টির এবং অপরিবর্তিত রয়েছে ৫টির। 


keya