৪:২৫ এএম, ৮ ডিসেম্বর ২০২২, বৃহস্পতিবার | | ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪




৪০ শতাংশ পানির দাম বাড়াতে চায় ওয়াসা

০৯ ফেব্রুয়ারি ২০২২, ১০:০৯ এএম |


এসএনএন২৪.কম: রাজধানীতে সরবরাহ করা পানির দাম ৪০ শতাংশ বাড়ানোর প্রস্তাব করেছে ঢাকা ওয়াসা। 

জানা যায়, সোমবার (৭ ফেব্রুয়ারি) ওয়াসার বিশেষ বোর্ড সভায় দাম বাড়ানোর এই প্রস্তাব তোলা হয়। 

ঢাকা ওয়াসার ১৩ সদস্যের বোর্ডে স্থানীয় সরকার মন্ত্রণালয় এবং অর্থ মন্ত্রণালয়ের দুইজন অতিরিক্ত সচিব, পেশাজীবী সংগঠনের প্রতিনিধি, জনপ্রতিনিধি ছাড়াও ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক সদস্য হিসেবে থাকেন। 

সভায় উপস্থিত এক বোর্ড সদস্য জানান, এর আগে জানুয়ারির শেষ সপ্তাহেও একবার পানির দাম বাড়ানোর প্রস্তাব বোর্ড সভায় তোলা হয়েছিল।  তখনও বেশিরভাগ সদস্য এর বিরোধিতা করেন।  সোমবার আবারও প্রস্তাব আসে। 

‘ওয়াসা বোর্ডে থাকা স্থানীয় সরকার মন্ত্রণালয়ের প্রতিনিধি এবং ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক পানির দাম ৪০ শতাংশ বাড়ানোর পক্ষে মত দিয়েছেন।  তবে, বোর্ডের অধিকাংশ সদস্য এ প্রস্তাবের বিরোধিতা করেছেন’। 

বোর্ডের সদস্য আরও জানান, ‘ব্যবস্থাপনা পরিচালক দাম বাড়াতে চান, আমরা বলেছি দাম বাড়ালে মানুষের জীবনমানের ওপর এর প্রভাব পড়বে।  ফলে এটা এখনও চূড়ান্ত হয়নি।  স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করতে হবে বিষয়টি নিয়ে’। 

বোর্ডের চেয়ারম্যান গোলাম মোস্তফা জানান, ‘বিষয়টি নিয়ে আলোচনা চলছে।  এখনও কোনো সিদ্ধান্ত হয়নি’। 

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান জানান, ‘ওয়াসা বোর্ডের সভার সিদ্ধান্তের বিষয়ে তিনি কোনো মন্তব্য করেননি’। 

তিনি বলেন, ‘কস্টিং এবং সিস্টেম লস কমানো এবং সরকারের ভর্তুকি কমানো যায় কীভাবে’, সেসব বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। 

বর্তমানে প্রতি এক হাজার লিটার পানির জন্য আবাসিক গ্রাহকরা ঢাকা ওয়াসাকে দেন ১৫ টাকা ১৮ পয়সা।  বাণিজ্যিক সংযোগের জন্য এই দাম ৪২ টাকা। 

এর আগে, ২০২১ সালের ২৫ মে ঢাকা ওয়াসা পানির দাম ৫ শতাংশ বাড়ায়।  যাতে আবাসিকে ঢাকা ওয়াসার সরবরাহ করা প্রতি ইউনিট (এক হাজার লিটার) পানির দাম ১৪ টাকা ৪৬ পয়সা থেকে বেড়ে ১৫ টাকা ১৮ পয়সা হয়।  আর বাণিজ্যিক সংযোগে প্রতি ইউনিট পানির দাম ৪০ টাকা থেকে বাড়িয়ে ৪২ টাকা করা হয়।  ২০২০ সালের এপ্রিলেও আবাসিকে প্রতি ইউনিটের দাম বেড়েছিল ২ টাকা ৯০ পয়সা পানির দাম বাড়ায় ওয়াসা, তাদের ভাষায়, এটা ‘মূল্য সমন্বয়’।   


keya