১:১৫ পিএম, ২০ জানুয়ারী ২০২২, বৃহস্পতিবার | | ১৬ জমাদিউস সানি ১৪৪৩




যে ৫ ফল খেলে সুস্থ থাকবেন শীতে

১৬ নভেম্বর ২০২১, ১০:৪৪ এএম |


এসএনএন২৪.কম: শীতে বিভিন্ন রোগব্যাধিতে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়।  কারণ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই কমে যায়। 

তাই এ সময় ভিটামিন সি, ফাইবারসহ বিভিন্ন পুষ্টি উপাদানের জোগান দিতে বেশি করে টকজাতীয় ফল। 

এ ধরনের ফলে বেশি মাত্রায় ভিটামিন সি থাকে।  আর ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।  চলুন তবে জেনে নেওয়া যাক শীতে কোন ফলগুলো বেশি করে খাবেন-

>> বড়ই বা কুল খেতে সবাই পছন্দ করে।  এতে ফাইটোনিউট্রিয়েন্ট থাকে।  যা হজমের জন্য খুবই ভালো।  কুলে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়ামসহ নানা ধরনের পুষ্টি উপাদান। 

>> কমলালেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে, একথা সবারই জানা।  এতে বিটা ক্যারোটিন, অ্যান্টিঅক্সিডেন্ট ও ক্যালসিয়ামও থাকে।  কমলালেবু সর্দি-কাশি সারায় ও হজম শক্তি বাড়ায়। 

>>আমলকির স্বাস্থ্যগুণ সম্পর্কে সবারই কমবেশি ধারণা আছে! কমলালেবুর চেয়েও বেশি মাত্রায় ভিটামিন সি থাকে ছোট্ট আমলকিতে।  এই ফল দাঁত, চুল ও ত্বকের জন্যও খুব ভালো।  রক্তাল্পতা দূর করতেও আমলকি উপকারী। 

>> সারা বছরই এখন পেয়ারার দেখা পাওয়া যায়।  তাই নিয়মিত খেতে পারেন পেয়ারা।  এতে ভিটামিন এ ও বি কমপ্লেক্স থাকে।  পেয়ারায় থাকা ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।  এমনকি চোখের জন্যেও উপকারী পেয়ারা।