৩:৪৪ পিএম, ২৫ নভেম্বর ২০১৭, শনিবার | | ৬ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

অতিরিক্ত রোদের যে ৫টি শারীরিক সমস্যা হতে পারে

২২ আগস্ট ২০১৭, ১২:৩৬ পিএম | এন এ খোকন


এসএনএন২৪.কম :  রোড ভিটামিন-ডি এর প্রাকৃতিক উৎস হলেও, দীর্ঘ সময় রোদে থাকার কারণে আপনি প্রচণ্ড ক্লান্তিতে ভুগতে পারেন।  স্বাভাবিক মাত্রার রোদ শরীরের জন্য উপকারী হলেও অতিরিক্ত রোদ আমাদের নানা ধরনের ক্ষতি করতে পারে।  দীর্ঘ সময় ধরে রোদে থাকার কারণে বিভিন্ন শারীরিক সমস্যায় ভোগেন অনেকেই।  কিন্তু আমরা অনেকেই জানি না এই সমস্যা কেনো হচ্ছে। 

পেশাগত বা অন্য কোনো কাজে আমাদের অনেক ক্ষেত্রে দীর্ঘ সময় রোদে থাকতে হয়।  কিন্তু যেকোনোভাবে হোক আপনাকে এই অভ্যাস ত্যাগ করতে হবে শারীরিক সুস্থতার কথা মাথায় রেখে।  তা না হলে আপনার যেসব ক্ষতি হতে পারে সেগুলো নিচে উল্লেখ করা হল। 

চোখের ক্ষতি

রোদের আলট্রাভায়োলেট রশ্মি চোখের রেটিনার মারাত্মক ক্ষতি করতে পারে।  এছাড়া এই রশ্মির কারণে চোখের কর্নিয়ার চারপাশে ঘোলাটে অংশের সৃষ্টি হতে পারে।  এসব কারণে স্বাভাবিক দৃষ্টিশক্তি মারাত্মকভাবে ব্যাহত হওয়ার সম্ভাবনা থাকে। 

ক্লান্তি

রোদে দীর্ঘ সময় থাকার কারণে আপনি প্রচণ্ড ক্লান্তিতে ভুগতে পারেন।  রোদে থাকার কারণে ঘামের মাধ্যমে শরীর থেকে পানি ও লবণ বেরিয়ে যায়, ফলে শরীরে ক্লান্তি বোধ হয়। 

হিট স্ট্রোক

রোদজনিত ক্লান্তি দূর করা না হলে হিট স্ট্রোক হওয়ার সম্ভাবনা থাকে।  এটি একটি মারাত্মক শারীরিক সমস্যা যার কারণে একজন ব্যক্তির মৃত্যু পর্যন্ত হতে পারে।  হিট স্ট্রোকের কারণে একজন ব্যক্তির শরীরের তাপমাত্রা অত্যন্ত দ্রুত বেড়ে যেতে পারে এবং তিনি চেতনা হারিয়ে ফেলতে পারেন।  হিট স্ট্রোক হলে দ্রুত চিকিৎসা নেওয়া প্রয়োজন। 

চামড়ায় ভাঁজ

রোদে দীর্ঘ সময় কাটালে চামড়ায় ভাঁজ পড়তে পারে।  আলট্রাভায়োলেট রশ্মি ত্বকের কোলাজেন ও ‘এলাস্টিক টিস্যুকে’ ক্ষতিগ্রস্ত করে, যার ফলে ত্বকের স্বাভাবিকতা নষ্ট নয়। 

ত্বকের ক্যান্সার

অতিরিক্ত রোদের সংস্পর্শ ত্বকের ক্যান্সারেরও কারণ হতে পারে।  চিকিৎসকদের মতে, একজন ব্যক্তির বয়স যতো বৃদ্ধি পাবে, তার এই সমস্যা হওয়ার সম্ভাবনাও ততো বেড়ে যাবে। 

তথ্য ও ছবি : ইন্টারনেট

Abu-Dhabi


21-February

keya