১১:০৩ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৭, শুক্রবার | | ১ মুহররম ১৪৩৯

South Asian College

বঙ্গবন্ধু শুধু একটি নাম নয়-একটি চেতনা সমৃদ্ধ পাঠশালা

২৪ আগস্ট ২০১৭, ০৩:২০ পিএম | সাদি


এসএনএন২৪.কম : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির উদ্যোগে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ২৪ আগস্ট ২০১৭ তারিখ বিশ্ববিদ্যালয় ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  এতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী প্রধান অতিথি এবং মাননীয় উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।   

মাননীয় উপাচার্য তাঁর ভাষণে মহাকালের মহানায়ক স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি রাজনীতির মহাকবি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ‘৭৫ এর ১৫ আগস্ট নরপশু বর্বর হায়েনাদের হাতে নির্মমভাবে নিহত বঙ্গবন্ধু পরিবারের সদস্যদেরকে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন।  তিনি বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক জীবন ও বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের গৌরবোজ্জ্বল ইতিহাস আলোকপাত করে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু একটি নাম নয়-একটি চেতনা সমৃদ্ধ পাঠশালা। 

বঙ্গবন্ধুর অসীম ত্যাগ, সম্মোহনী নেতৃত্বে লক্ষ লক্ষ বাঙালি অকাতরে জীবন দিয়ে বিশ্ব মানচিত্রে প্রতিষ্ঠা করেছে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ।  তিনি আরও বলেন, হাজার বছর ধরে নির্যাতিত-নিপীড়িত বাঙালির প্রকৃত বন্ধু হয়ে সময়ান্তরে তিনি হতে পেরেছেন ‘বঙ্গবন্ধু’।  বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্ন বাস্তবায়নে মাননীয় উপাচার্য বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষকদের  নতুন নতুন জ্ঞান সৃজন এবং দেশে প্রকৃত অর্থে মানবসম্পদ উৎপাদনে কাঙ্খিত ভুমিকা ও দৃশ্যমান অবদান রাখার আহবান জানান। 

চ.বি. শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মিহির কুমার রায়ের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক প্রফেসর ড. মুয়াজ্জম হোসেনের পরিচালনায় এ আলোচনা সভায় নির্ধারিত আলোচক হিসেবে বক্তব্য রাখেন চ.বি. বাংলা বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ মহীবুল আজিজ, হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের প্রফেসর ড. এ এফ এম আওরঙ্গজেব এবং নৃবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহামেদ।  অনুষ্ঠানে পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠ করা হয় এবং শহীদদের সম্মানে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।