১১:০৯ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৭, শুক্রবার | | ১ মুহররম ১৪৩৯

South Asian College

পর্বতমালা দেশের অমূল্য সম্পদ, এর টেকসই উন্নয়ন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন অতীব প্রয়োজন

২৫ আগস্ট ২০১৭, ০২:১৯ পিএম | রাহুল


এসএনএন২৪.কমঃ International Centre for Integrated Mountain Development (ICIMOD) এর উদ্যোগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আয়োজনে Network Building & Collaboration Strengthening in Mountain Water Research For Sustainable Mountain Development বিষয়ে নেপালের ঐHimalayan University Consortium (HUC) & Higher Education Institutions in the Chittagong Hill Tracts এর মধ্যে আন্তঃসংযোগ চালুর লক্ষ্য    বাস্তবায়নের উদ্দেশ্যে আজ ২৫ আগস্ট ২০১৭ তারিখ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দপ্তরের সভা কক্ষে দিনব্যাপি এক সেমিনার অনুষ্ঠিত হয়।  সকাল ১০ টায় সভাপতি হিসেবে উপস্থিত থেকে এ সেমিনার উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। 

মাননীয় উপাচার্য তাঁর ভাষণে উপস্থিত দেশি-বিদেশী পন্ডিত গবেষকবৃন্দকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সবুজ ক্যাম্পাসে স্বাগত জানান।  তিনি বলেন, অব্যবস্থাপনা এবং স্বার্থান্বেষী মহলের নেতিবাচক কর্মকান্ডের কারণে পাহাড়ী জনপদে বসবাসকারীরা অনাবৃষ্টি, অতিবৃষ্টি, ভূমিধস সহ নানাবিধ প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করে টিকে আছে।  সম্প্রতি ভূমিধস এবং জনবিপর্যস্থতা আমাদের নতুন করে এ পর্বতমালা সুরক্ষা এবং পর্বতমালাকে ঘিরে বসবাসকারী সকল জনগোষ্ঠীর জীবন মান উন্নয়ন বিশেষকরে সুপেয় পানিসম্পদ সুরক্ষার ব্যবস্থা করার বিষয়ে চিন্তিত করে তুলেছে।  এ বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সকল চ্যালেঞ্জ মোকাবেলা করে পাহাড়সমূহ সুরক্ষা, গাছ-পালা, তরুলতা, পশু-পাখি তথা জীববৈচিত্র্য সুরক্ষা এবং পানি-বায়ু দূষণ প্রতিরোধ ইত্যাদি বিষয়ে যৌথ টেকসই কর্মপরিকল্পনা গ্রহণে জ্ঞানী-গুণী, প্রাজ্ঞ গবেষকদের সুচিন্তিত জ্ঞানগর্ভ গবেষণা ভিত্তিক সুপারিশমালা অধিকতর কার্যকর ভূমিকা রাখবে এবং মানবিক সমাজ প্রতিষ্ঠায় দৃশ্যমান অবদান রাখবে মাননীয় উপাচার্য এ প্রত্যাশা ব্যক্ত করে সেমিনারের উদ্বোধন ঘোষণা করেন। 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোহাম্মদ কামরুল হুদার পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে  ICIMOD-এর সার্বিক কার্যক্রম এবং যৌথ পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের বিভিন্ন বিষয় আলোকপাত করে বক্তব্য রাখেন HNB Garhwal University-এর মাননীয় উপাচার্যProfessor Jawahar Lal Kaul অনুষ্ঠানে এইচিইউসি ডেলিগেশন-এর পক্ষে বক্তব্য রাখেন লাইভলিহুড থিম লিডার, আইসিআইএমওডি ড. গোলাম রসুল, বিশ্বব্যাপি এবং বাংলাদেশে এইচইউসি’র কার্যক্রম সম্পর্কে একটি পূর্ণাঙ্গ রিপোর্ট উপস্থাপন করেন Secretariat Lead, ICIMOD Dr. Chi H Truong

ওয়ার্কিং সেসনের দ্বিতীয় পর্বে ‘Scope and opportunities of Livelihood research on indigenous community and institutional collaboration in CHT area’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন চ.বি. নৃবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহামেদ,ÔState of Floral Biodiversity research in Chittagong Hill Tract, Bangladesh’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন চ.বি. উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. এম. আতিকুর রহমান,ÔAn Overview of the State of Research on Mountain Water and Sustainable Mountain Development in the Chittagong Hill Tracts and in Bangladesh’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন চ.বি. বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. মো. দানেশ মিয়া।  এর পরে প্রশ্নোত্তর পর্বে গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হয়। 

তৃতীয় সেসনে চ.বি. বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ সফিউল আলমের সভাপতিত্বে ÔThe State of Regional Collaboration of Universities in the Himalayan States of India’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন HNB Garhwal University-এর মাননীয় উপাচার্য, ‘Positioning the University of Chittagong in HKH Higher Education Context’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন চ.বি. ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ আবু তৈয়ব চৌধুরী, An Overview of One Belt One Road Scholarship Programme’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন HUC-এর ভিজিটিং স্কলার Dr. Su Nan, ‘The State of Regional and International Collaboration in Research and Training of the University of Chittagong’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন চ.বি. রেজিস্ট্রার এবং সবশেষে ধন্যবাদ সূচক বক্তব্য রাখেন চ.বি. জীব বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মাহবুবুর রহমান।  অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য শিক্ষক-গবেষকবৃন্দ উপস্থিত ছিলেন।