১২:৫২ পিএম, ২১ সেপ্টেম্বর ২০১৭, বৃহস্পতিবার | | ২৯ জ্বিলহজ্জ ১৪৩৮

South Asian College

জনপ্রিয় হচ্ছে দেশীয় ব্র্যান্ডের চামড়াজাত পণ্য

৩০ আগস্ট ২০১৭, ০২:২২ পিএম | রাহুল


নিজস্ব প্রতিনিধিঃ  বাজারে দিন দিন জনপ্রিয় হচ্ছে দেশীয় ব্র্যান্ডের জুতা, ব্যাগসহ চামড়াজাত বিভিন্ন পণ্য।  ব্যবহারকারীরা মনে করেন দাম এবং মানের বিচারে এসব পণ্য আন্তর্জাতিক মানের। 

বিক্রেতারা বলছেন ফ্যাশন বাজারের চাহিদা মাথায় রেখেই চামড়ার পণ্য তৈরি করছে তাদের প্রতিষ্ঠান।  উদ্যোক্তারা বলছেন, স্থানীয় ব্র্যান্ডের চাহিদা বাড়লেও কয়েক স্তরের ভ্যাটসহ নানা রকম হয়রানির শিকার হচ্ছেন তারা। 

শোরুমের তাকে পরিপাটি করে সাজানো চামড়াজাত এসব পণ্যের সবই দেশে তৈরি।  এক সময় এসব শোরুমের সেলভ বিদেশী পণ্যের দখলে থাকলেও বর্তমানে সেখানে জায়গা করে নিয়েছে এমন দেশীয় পণ্য।  গত কয়েক বছরে দেশের উদ্যোক্তারা বাজারে নিয়ে এসেছেন নতুন নতুন ব্র্যান্ড। 

আধুনিক প্রযুক্তিসম্পন্ন নিজস্ব কারখানায় পণ্য তৈরির পাশাপাশি এসব প্রতিষ্ঠান ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের থেকেও কিনে থাকে মানসম্পন্ন পণ্য।  ক্রেতারাও এখন বিদেশী পণ্যের সাথে তুলনায় এগিয়ে রাখেন দেশী চামড়ার পণ্যকে। 

আধুনিক ডিজাইনের পণ্যের পাশাপাশি ক্রেতা টানতে চমকপ্রদ ছাড় এবং বছর জুড়ে বিভিন্ন অফার দিচ্ছে এসব প্রতিষ্ঠান। 

চামড়া পণ্যের স্থানীয় বাজারের আকার ৮ হাজার কোটি টাকার বেশী।  ব্যবসায়ীরা মনে করেন বিরাট এই বাজারে দেশীয় প্রতিষ্ঠানের সম্ভাবনাও বড়। 

জেনিস সুজ লিমিটেডের চেয়ারম্যান নাসির খান বলেন, 'লোকাল প্রোডাক্টগুলো আমাদের অনেক দীর্ঘস্থায়ী হয় বলে মানুষ এগুলোর ওপরে স্বাচ্ছন্দ্য বোধ করছে।  লোকাল মার্কেটটা যেই হিসেবে বাড়ার কথা ছিলো সেভাবে বাড়ছে না।  প্রোডাক্টের ওপরে চার পাঁচ বার বিভিন্ন ভ্যাট আসছে।  বিভিন্নভাবে গাড়ি জব্দ, বিভিন্নভাবে টাকার বিনিময়, এইটা আমাদের আরো বেশি হয়রানি করছে। '

প্রধান কাঁচামাল চামড়া স্থানীয়ভাবে পাওয়া যায়, তাই এসব পণ্য তৈরি করে ৮ থেকে ১০ গুণ মূল্য সংযোজন করা সম্ভব বলে জানান ব্যবসায়ীরা।