৭:২৯ এএম, ২১ সেপ্টেম্বর ২০১৭, বৃহস্পতিবার | | ২৯ জ্বিলহজ্জ ১৪৩৮

South Asian College

হিজবুল্লাহকে ‘শয়তানের দল’ বললেন সৌদি মন্ত্রী

০৬ সেপ্টেম্বর ২০১৭, ১০:৪২ এএম | এন এ খোকন


এসএনএন২৪.কম :  লেবাননের ইসলামীপন্থী দল হিজবু্ল্লাহকে ‘শয়তানের দল’ হিসেবে অভিহিত করেছেন সৌদি সরকারের এক গুরুত্বপূর্ণ মন্ত্রী।  তিনি লেবাবনে দলটির কার্যক্রম সম্পর্কে সতর্ক করে দেন। 

আরব উপসাগরীয় অঞ্চল বিষয়ক সৌদি মন্ত্রী থামির আল সাবহান এ মন্তব্য করেছেন বলে বুধবার আরব নিউজের এক খবরে বলা হয়েছে। 

লেবানন পার্লামেন্টে হিজবুল্লাহর সহযোগী সদস্য নওয়াফ মৌসায়ি সৌদি আরব, লেবাননের প্রধানমন্ত্রী সাদ আল-হারিরি ও প্রেসিডেন্ট মাইকেল সুলেইমানের সমালোচনা করায়, এক প্রতিক্রিয়ায় হিজবুল্লাহকে শয়তানের দল হিসেবে অভিহিত করেন সৌদি মন্ত্রী। 

টুইটার বার্তায় তিনি লিখেছেন, লেবাননে হিজবুল্লাহর সন্ত্রাস অবশ্যই এক সময় পরিণতি লাভ করবে।  তবে লেবানিজদের অবশ্যই তাদের পক্ষে নয়ত বিপক্ষে থাকতে হবে।  কারণ আরবদের রক্ত মূল্যবান। 

হিজবুল্লাহ সম্প্রতি একটি চুক্তি করেছে, যার মাধ্যমে শত শত দায়েশ যোদ্ধা ও তাদের পরিবারের সদস্যরা লেবানন-সিরিয়া সীমান্ত ছেড়ে যাচ্ছেন।  এসব লোকজন ইরাক-সিরিয়ার দায়েশ নিয়ন্ত্রিত এলাকায় চলে যাচ্ছে।  তবে এ চুক্তি নিয়ে লেবাননে ব্যাপক বিতর্ক রয়েছে। 

এদিকে, এসবের সমালোচনা করে লেবাননের রাজনীতিবিদ ওকাব শাকর অভিযোগ করেছেন, দায়েশের সঙ্গে হিজবুল্লাহর চুক্তি ছিল এক ‘মানবিক সমস্যা’। 

তিনি অভিযোগ করেন, হিজবুল্লাহ সিরিয়া সরকার ও ইরানের বিপ্লবী গার্ডের সঙ্গে সহযোহিতার মাধ্যমে দায়েশ ও এ ধরনের জঙ্গিগোষ্ঠীকে রক্ষার চেষ্টা করছে।