১১:৪২ এএম, ২৩ সেপ্টেম্বর ২০১৭, শনিবার | | ২ মুহররম ১৪৩৯

South Asian College

মিয়ানমারে চলমান গণহত্যা বন্ধের দাবীতে খাগড়াছড়িতে মানববন্ধন

০৮ সেপ্টেম্বর ২০১৭, ০৯:৪৪ পিএম | রাহুল


এম. সাইফুর রহমান, খাগড়াছড়ি : বিলম্ভে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের উপর চালানো গণহত্যা, ধর্ষণ, গুলি ও অগ্নিসংযোগ বন্ধের দাবী জানিয়ে খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলায় মানববন্ধন করেছে সর্বস্তরের জনতা।  সকালে উপজেলার তবলছড়ি চত্তরে মানববন্ধনে নানা রকম ব্যানার ও ফেষ্টুন হাতে ইমান ও ওলামা কল্যাণ সমিতির নেতৃবৃন্দ, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ নেতৃবৃন্দ, গৌতম বৌদ্ধ বিহারের ভান্তেবৃন্দ, মাটিরাঙ্গা বাজার ব্যবসায়ী সমিতি, সনাতনী সম্প্রদায়ের নেতৃবৃন্দসহ প্রায় সহস্রাধিক সর্বস্তরের জনসাধারণ এতে অংশ গ্রহন করেন। 

মানববন্ধনে বক্তারা অং সাং সুচী-সরকারের ভুমিকার প্রতি তীব্র নিন্দা জানিয়ে বলেন, নিরস্ত্র, নিরাপরাধ রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশুদের ওপর মায়ানমার সৈনিকদের বর্বর অত্যাচারসহ নৃশংস হত্যাকান্ড, অমানবিক নির্যাতন ও মানবাধিকারের চরম লংঘন কোন সুস্থ্য, বিবেকবান মানুষের পক্ষে মেনে নেওয়া সম্ভব নয়। 

সহিংসতা ও গণহত্যা বন্ধে মায়ানমারের সামরিক জান্তা ও অং সান সুচির বিরুদ্ধে বিশ্ব নেতৃবৃন্দের ঐক্যবদ্ধ হওয়া জরুরী।  ওআইসি, জাতিসংঘসহ সকল মানবাধিকার সংগঠন এবং বিশ্ব নেতৃবৃন্দকে মায়ানমারের মানবিক বিপর্যয় রোধে ও গণহত্যা বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করার জন্যে আহবান জানান বক্তারা। 

একই সাথে বাংলাদেশে অনুপ্রবেশকারী বিপুল সংখ্যক রোহিঙ্গাদেরকে ফিরিয়ে নিতে মায়ানমারের প্রতি চাপ সৃষ্টির জন্য জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি জোর দাবি জানানো হয়।