৩:৪২ পিএম, ২৫ নভেম্বর ২০১৭, শনিবার | | ৬ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

রোহিঙ্গাদের দুরবস্থা দেখতে উখিয়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী

১০ সেপ্টেম্বর ২০১৭, ০৪:১৯ পিএম | রাহুল


এসএনএন২৪.কমঃ মিয়ানমারে চলমান সিহংসতায় প্রাণ বাঁচিয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের দুঃখ-দুর্দশা দেখতে আগামী মঙ্গলবার কক্সবাজারের উখিয়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

আজ রোববার গণভবনে এক অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রী এ কথা জানান।  সরকার ও দলের উচ্চপর্যায়ের কর্তাব্যক্তিদের সঙ্গে রোহিঙ্গা ইস্যু নিয়ে কথা বলার সময় তিনি এ কথা বলেন।  

গত ২৫ আগস্ট মিয়ানমারের আরাকান রাজ্যে পুলিশ পোস্টে হামলা চালায় সে দেশের একটি বিদ্রোহী গ্রুপ।  এতে পুলিশ সদস্যসহ বহু রোহিঙ্গা হতাহত হন।  এ ঘটনায় মিয়ানমারের রাখাইন রাজ্যে অভিযানের নামে সাধারণ মানুষের ওপর হত্যা, ধর্ষণ ও বাড়িঘরে আগুনসহ নানা নির্যাতন চালায় দেশটির সেনাবাহিনী এরপর থেকে প্রতিদিন হাজার হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। 

জাতিসংঘের তথ্যমতে,  রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের নিরাপত্তা বাহিনী ও উগ্র বৌদ্ধদের নিপীড়নের কারণে সংখ্যালঘু এই জনগোষ্ঠীর বাংলাদেশমুখী স্রোত তীব্রতর হচ্ছে। 

জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের এক মুখপাত্র বলেছেন, ২৫ আগস্ট থেকে এ পর্যন্ত অন্তত ২ লাখ ৯০ রোহিঙ্গা বাংলাদেশে এসেছে।  একদিনেই এসেছে ২০ হাজার।  ইউএনএইচসিআর জানিয়েছে, বিশালসংখ্যক এই শরণার্থী বহনের সামর্থ্য জাতিসংঘের নেই।  রোহিঙ্গাদের খাদ্য ও ত্রাণ সহায়তার ব্যবস্থা করতে এ মুহূর্তেই অন্তত ৭ কোটি ৭০ লাখ ডলার (৬৩০ কোটি টাকা) দরকার বলে জানিয়েছে সংস্থাটি। 

Abu-Dhabi


21-February

keya