১০:৪৯ পিএম, ২৩ নভেম্বর ২০১৭, বৃহস্পতিবার | | ৪ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

পৌরকর পুনর্মূল্যায়ন বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত

০৭ নভেম্বর ২০১৭, ০৬:৫৭ পিএম | এন এ খোকন


এসএনএন২৪.কম : পঞ্চবার্ষিক কর পুনর্মূল্যায়নে প্রাথমিক ভাবে নির্ধারিত গৃহকরের আপিলের ওপর শুনানি শেষে ১৫ হোল্ডিং মালিকের কর ধার্য করা হয়েছে বছরে মাত্র ৫১ টাকা।  এ ছাড়া আরও ১৫ জনের পাঁচ বছর আগের করই বহাল রাখা হয়েছে। 

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) আপিল রিভিউ বোর্ডের শুনানি শুরুর পর অষ্টম দিনের চিত্র এটি।  মঙ্গলবার (০৭ নভেম্বর) নিষ্পত্তি করা হয় ১৬৪ হোল্ডিং মালিকের আপিল।  তাদের প্রাথমিক ধার্য করা ভ্যালুর চেয়ে কমানো হয় ৭৩ দশমিক ২৫ শতাংশ। 

চসিকের জনসংযোগ বিভাগ সূত্রে জানা গেছে, রাজস্ব সার্কেল-৬ এর আপিলকারীদের আপিল নিষ্পত্তির ১৭০ জনকে নোটিশ দেওয়া হয়।  এর মধ্যে শুনানিতে অংশ নেন ১৬৪ জন।  আপিল রিভিউ বোর্ড ১৬৪ জন হোল্ডারের অ্যাসেসমেন্ট ভ্যালু ২ কোটি ৬৩ লাখ ৪০ হাজার ৭০০ টাকা থেকে কমিয়ে ৭০ লাখ ৫৫ হাজার ১০০ টাকা ধার্য করেছে।  ফলে অ্যাসেসমেন্ট ভ্যালু থেকে ১ কোটি ৯৩ লাখ ১৫ হাজার ৬০০ টাকা কমল। 

আপিল রিভিউ বোর্ড দুভাগ হয়ে শুনানিতে অংশ নেন।  মেয়র দপ্তরে শুনানিতে সভাপতিত্ব করেন মেয়র আ জ ম নাছির উদ্দীন এবং প্রধান রাজস্ব কর্মকর্তার দপ্তরে রিভিউ বোর্ডের শুনানিতে মেয়রের পক্ষে সভাপতিত্ব করেন কাউন্সিলর হাবিবুল হক।  আপিল রিভিউ বোর্ড সদস্য প্রকৌশলী এম আবদুর রশিদ, অ্যাডভোকেট চন্দন বিশ্বাস, প্রধান রাজস্ব কর্মকর্তা ড. মুহম্মদ মুস্তাফিজুর রহমান, ট্যাক্সেশন অফিসার একেএম সালাহ উদ্দিন, উপ কর কর্মকর্তা নাছির উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন। 

দুপুরে নগর ভবনে মেয়র দপ্তরে বাংলাদেশ আওয়ামী পেশাজীবী লীগ চট্টগ্রাম মহানগর শাখার নবগঠিত কমিটির নেতৃবৃন্দ মেয়র আ জ ম নাছির উদ্দীনের সঙ্গে পৌরকর পুনর্মূল্যায়ন বিষয়ে মতবিনিময় করেন। 

এ সময় মেয়র বলেন, পৌরকরের ওপর ভিত্তি করে চসিকের কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা, প্রশাসনিক ব্যয় ও সেবা পরিচালিত হয়।  ফলে হোল্ডারদের সহযোগিতা ছাড়া চসিকে পরিচালনা করা কঠিন। 

বিকেলে ২৮ নম্বর পাঠানটুলী ওয়ার্ডের সুধীজনদের সাথে ওয়ার্ড কাউন্সিলর আবদুল কাদের গৃহকর নিয়ে মতবিনিময় করেন।  তিনি মেয়রের প্রতিশ্রুতি তুলে ধরে বলেন, আপিল রিভিউ বোর্ড আপিলকারীদের মতামত সর্বোচ্চ আমলে নিয়ে হোল্ডারদের সক্ষমতার মধ্যে গৃহকর চূড়ান্ত করছে। 

তিনি আপত্তি থাকলে হোল্ডারদের শনিবারের (১১ নভেম্বর) মধ্যে আপিল করার অনুরোধ জানান। 

Abu-Dhabi


21-February

keya